ব্রাজিলে মৃত্যু ছাড়াতে পারে এক লাখ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২০, ১৪:৩৫

ইউরোপ এবং অ্যামেরিকার চেয়েও দ্রুত হারে করোনা ছড়াচ্ছে দক্ষিণ আমেরিকায়। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টে বলা হয়েছে, এভাবে চলতে থাকলে আগস্টের মধ্যে ব্রাজিলে মৃতের সংখ্যা ছাড়াতে পারে এক লাখ ২৫ হাজার। শুধু তাই নয়, গোটা দক্ষিণ আমেরিকার চেহারাই আরও ভয়াবহ হতে পারে।

যুক্তরাষ্ট্রের পরিস্থিতিও ভালো নয়। দেশে মোট মৃতের সংখ্যা এক লাখ পার করেছে। তবে আশার কথা, শেষ তিন দিন দৈনিক মৃত্যু ৭০০ পার করেনি। গত কয়েক মাসে এমন ঘটনা ঘটেনি। বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রে ধীরে ধীরে করোনার প্রকোপ কমার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে সতর্ক না থাকলে ফের এই সংখ্যার বৃদ্ধি ঘটতে পারে।

বিশেষজ্ঞরা সতর্ক থাকতে বললেও প্রেসিডেন্ট ট্রাম্প এখনও অর্থনীতির স্বার্থে দেশে স্বাভাবিক জীবনযাপন ফিরিয়ে আনতে চাইছেন। শুধু তাই নয়, ৪ জুলাই স্বাধীনতা দিবসের অনুষ্ঠান যথেষ্ট সমারোহে পালন করতে চাইছেন। যদিও কংগ্রেসের বহু নেতাই এর বিরোধিতা করেছেন। তাদের বক্তব্য, এই পরিস্থিতিতে ৪ জুলাইয়ের অনুষ্ঠান বড় করে না করাই ভালো। হোয়াইট হাউস অবশ্য জানিয়েছে, অনুষ্ঠানের আয়োজন হলেও করোনাকালীন সতর্কতা বজায় রাখা হবে।

ইউরোপের পরিস্থিতি এখন আগের চেয়ে অনেক ভালো। স্পেন সিদ্ধান্ত নিয়েছে বুধবার থেকে ১০ দিনের শোক দিবস পালন করা হবে। করোনায় যাদের মৃত্যু হয়েছে, তাদের স্মরণে এই দশ দিনের শোক দিবস পালন করা হবে। দেশের পতাকাও থাকবে অর্ধনমিত।

ঢাকা টাইমস/২৭মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :