যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১৯:২০

দেশের অর্থনীতির উন্নয়নে সমন্বয় করে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এলক্ষ্যে প্রতি মাসে দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে পরামর্শমূলক বৈঠক হবে।

সোমবার দুই নিয়ন্ত্রক সংস্থার শীর্ষ পর্যায়ের আলোচনায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন। এতে বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে কমিশনার খন্দকার কামালুজ্জামান, ড. শেখ সামসুদ্দিন আহমেদ ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা আলোচনা করেছি কীভাবে করোনা সংকট কাটিয়ে দেশের অর্থনীতিকে গতিশীল করা যা। প্রধানমন্ত্রী অর্থনীতিকে শক্তিশালী করার জন্য যে প্রণোদনা ঘোষণা করেছেন, তা বাস্তবায়নে যদি বিএসইসির কোনো সহযোগিতা প্রয়োজন হয় তাহলে আমরা প্রস্তুত আছি। দেশের অর্থনীতি ও পুঁজিবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসি একত্রে কাজ করবে বলেও জানিয়েছেন তিনি।

রুবাইয়াত বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীরা যাতে তালিকাভুক্ত ব্যাংকগুলোর কাছ থেকে নগদ লভ্যাংশ পেতে পারে, সে বিষয়ে সহযোগিতামূলক নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আসতে পারে। সেপ্টেম্বরের আগে কোনো ব্যাংক নগদ লভ্যাংশ দিতে না পারলেও ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ছাড় দেওয়া হতে পারে।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের উন্নয়নে দুটি প্রতিষ্ঠানের বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির পক্ষ থেকে একজন করে ফোকাল পার্সন দেয়া হবে। কোনো বিষয় সমস্যা মনে করলে টাইম টু টাইম কথা বলে তারা তা ঠিক করে নেবে।

(ঢাকাটাইমস/০১জুন/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :