কালের কণ্ঠ থেকে ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামালের ইস্তফা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২০, ১৯:৪২

দৈনিক কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদকের পদ ছেড়েছেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা কামাল। মঙ্গলবার তিনি শেষ অফিস করেছেন।

গত বছরের সেপ্টেম্বরে মোস্তফা কামাল কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পান। এর আগে তিনি পত্রিকাটির নির্বাহী সম্পাদক ছিলেন। ওই পদে তিনি প্রায় আট বছর দায়িত্ব পালন করেন।

২০০৯ সালের মে মাসে মোস্তফা কামাল সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন কালের কণ্ঠে। ২০১০ সালের জানুয়ারিতে পত্রিকাটির উপ-সম্পাদক হিসেবে পদোন্নতি পান।

কালের কণ্ঠে যোগদানের আগে তিনি দৈনিক প্রথম আলোতে বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৮ সালে প্রথম আলোর জন্মলগ্ন থেকে তিনি দৈনিকটির কূটনৈতিক প্রতিবেদক হিসেবে কাজ শুরু করেন। ২০০৯ সালের মে মাস পর্যন্ত তিনি কূটনৈতিক বিটে দায়িত্ব পালনের পাশাপাশি চিফ রিপোর্টার ও বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

কথাসাহিত্যেও বেশ জনপ্রিয় লেখক মোস্তফা কামাল। প্রায় তিন দশক ধরে লেখালেখিকে নিজের ধ্যানজ্ঞান হিসেবে বেছে নিয়েছেন বেশ কয়েকটি আলোচিত উপন্যাসের এই স্রষ্টা। সাহিত্যের নানাশাখায় তার বিচরণ। উপন্যাস, গল্প, রম্যরচনা, সায়েন্স ফিকশন লিখেছেন দুহাতে। ননফিকশন লেখালেখির জগতে গবেষণা ও রাজনৈতিক প্রবন্ধ-নিবন্ধেও রেখেছেন স্বাতন্ত্র্য স্বাক্ষর। এছাড়া শিশু-কিশোরদের উপযোগী গল্প-উপন্যাসও লিখেছেন সাবলীল উপস্থাপনায়। তার লেখা টিভি নাটকও দর্শক প্রিয় হয়েছে।

মোস্তফা কামালের প্রকাশিত বইয়ের সংখ্যা ১০৫টি। ইতিহাস, ঐতিহ্য ও রাজনীতিআশ্রিত উপন্যাস নির্মাণে তিনি বাংলাদেশে অনন্য জায়গা করে নিয়েছেন। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লিখে গেছেন একের পর এক উপন্যাস, অগ্নিকন্যা (২০১৭), অগ্নিপুরুষ (২০১৮) ও অগ্নিমানুষ (২০১৯)। বাঙালির জীবনে কালঅধ্যায় ১৯৭৫ সালের পটভূমিও তুলে আনছেন নতুন উপন্যাসে। ধারাবাহিক এই উপন্যাসটির নাম ‘১৯৭৫’।

কলকাতার সাহিত্যম থেকে তার দুটো বই প্রকাশ হয়েছে। গত বছর ভারতের নোশন প্রেস থেকে বেরিয়েছে তার তিনটি উপন্যাসের ইংরেজি সংকলন 'থ্রি নভেলস্'। এ বছরের জানুয়ারিতে লন্ডনের অলিম্পিয়া পাবলিশার্স থেকে প্রকাশিত হয় ‘দ্য মাদার’।

মোস্তফা কামালের শৈশব-কৈশোর কেটেছে বেশ বৈচিত্র্যময় গ্রামীণ পরিবেশে। দেখতে হয়েছে অনেক ভাঙা গড়া। নানা ঘাতপ্রতিঘাতের সাক্ষী হয়েছে তার শিশু মন। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি সাহিত্য ছিল উচ্চ শিক্ষার বিষয়।

(ঢাকাটাইমস/২জুন/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :