দরকার অন্তরের সংস্কার

মুশফিক খান আকাশ
 | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ১০:২২

মানুষ এমন নির্মম হয় কিভাবে? জানোয়ারেরা বাঁচতে দিলো না! মানুষ নামের রাক্ষস, মানুষ নিজের বাচ্চা হত্যা করে ডাস্টবিনে ফেলে, আর হাতি কি জিনিস? যারা হাতিকে মারায়, মায়ায় ভেংগে পড়ছেন তাদের সবার জানা উচিৎ এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা না।

আমাদের দেশেও প্রতিনিয়তই দেখা যায় গ্রামে কোনো বিরল বন্যপ্রাণী খুঁজে পাওয়া গেলে হুল্লোড় করে মেরে ফেলা হয়। কোথায় থাকে আমাদের বিবেক? সেগুলো নিউজ এ আসলেও কেউ খেয়াল রাখেনা।

প্রতিদিন হাজার হাজার বন্যপ্রানীকে নির্মম ভাবে হত্যা করা হচ্ছে। কয়জন খেয়াল রাখি আমরা? সেগুলো প্রকাশিতও হয়না। শুনতে আশ্চর্য লাগলেও বিলুপ্ত প্রায় হরিন, অথবা শিশু হাতির চামড়ার জুতো পরা লোক দেখিয়ে বেড়ানো মানুষটিও বলবে হাতিটিকে এভাবে হত্যা করা ঠিক হয়নি।

আজ আনারস খাওয়ায়ে নির্মম ভাবে হত্যার দৃশ্য সবার সামনে। কে জানে কত বন্যপ্রাণীকে আনারস খায়িয়ে মেরে ফেলা হয়েছে। তারপর চউড়া মূল্যে চামড়া হাড় বিক্রি করা হয়েছে। কিনেছে কারা? এইযে হাতিকে নির্মম ভাবে মারা হয়েছে সেই হুল্লোড় তোলা সোসাল মিডিয়া কাপিয়ে তোলা আমি আর আপনি।

আসল কথা হচ্ছে আমরা নিজেরা কতটুকু দয়ালু সেটা মূল বিষয়। কয়টা রাস্তার কুকুর বিড়ালকে আমরা খেতে দেই তাদের মৃত্যু র মির্মমতা নিয়ে সাড়া দেই।

আজ একটা হাতিকে নিয়ে প্রচন্ড শব্দ শোনা যাচ্ছে। কিন্তু গতকাল বিষ খাওয়ায়ে মারা কুকুরটিকে নিয়ে যদি তীব্র ক্ষোভে ফেটে পড়তাম। তবে আজ এই হাতিকে বলিদান দিতে হতো না। তবে এই মা হাতি সবার দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে তার জীবন দিয়ে।

আজ যারা সোসাল মিডিয়ায় আওয়াজ তুলছেন। তাদের বলবো এই আওয়াজের সাথে একটু কাজ করুন আপনার বাড়ির পাশের কুকুরটাকে,বিড়ালকে একবেলা খেতে দিন। তা দিয়ে হ্যাশট্যাগ করে ছড়িয়ে দিন এক ট্রেন্ড সোসাল মিডিয়া জুড়ে। হাতিকে নিয়ে লোক দেখানো ব্যাথা না করে।

ট্রেন্ড ফলো করা ভালো তবে তা যদি শুধু বৃথা লোকদেখানো হয় এবং কাজে না আসে তবে সেটার মূল্য নেই। মা হাতির জীবন দানে এবার হয়তো আইনের সংস্কার হবে তবে তাতেও লাভ নেই, যদি সে আইনে জানোয়ার,রাক্ষস, নির্মম আমার আপনার অন্তরের সংস্কার না হয়।

লেখক: শিক্ষার্থী ও প্রাবন্ধিক

ঢাকাটাইমস/৬জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :