দরিদ্রদের জন্য করোনা হাসপাতাল বানাচ্ছে 'বিদ্যানন্দ'

কাজী রফিক ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০২০, ১৫:৫৫ | প্রকাশিত : ১৮ জুন ২০২০, ১৪:১২

এবার দরিদ্র মানুষের করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসার জন্য ১০০ শয্যার হাসপাতাল তৈরি করছে 'এক টাকায় আহার' বিতরণসহ নানান মানবিক কাজে এগিয়ে আসা আলোচিত সামাজিক সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা এলাকায় নির্মিতব্য এ হাসপাতালের কার্যক্রম আগামী পহেলা জুলাই থেকে শুরু হবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের ঢাকা শাখার প্রধান প্রধান সালমান খান ইয়াসিন ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিদ্যানন্দ ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের স্বেচ্ছাসেবীরা করোনাকালে একটি হাসপাতাল তৈরির প্রয়োজনীয়তা অনুভব করেছেন। বিষয়টি কেন্দ্রীয় পর্যায়ে জানানো হলে দরিদ্র মানুষের সহযোগিতায় হাসপাতাল তৈরির কার্যক্রম হাতে নেয়া হয়।

সালমান বলেন, ‘করোনাভাইরাসের কারণে দেশের দরিদ্র মানুষগুলো নানা সমস্যায় ভুগছেন। তাদের চিকিৎসা সেবা খুব জরুরি। তারই প্রেক্ষিতে আমরা সিটি হাসপাতাল তৈরির কাজ হাতে নিয়েছি। এরই মধ্যে হাসপাতাল তৈরির ৪০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ হাসপাতালটি পরিচালনা করবে। সার্বিক সহযোগিতায় বিদ্যানন্দ কাজ করবে। এখানে শুধু করোনাভাইরাস পজিটিভ দরিদ্র মানুষদের চিকিৎসা দেয়া হবে। হাসপাতালটিকে করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থাও থাকছে।‘

তিনি জানান, হাসপাতালের প্রয়োজনীয় সরঞ্জাম এবং স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এরইমধ্যে ঢাকা থেকে চট্টগ্রামে পাঠানো হয়েছে। ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসা প্রদানের দায়িত্বে থাকবেন ১২ জন চিকিৎসক ও ১৮ জন নার্স। পাশাপাশি তাদের সহযোগিতা করবে আরও ৫০ জন স্বেচ্ছাসেবক। এছাড়াও দেশের বাইরে থেকে ভার্চুয়াল মাধ্যমে চিকিৎসা সেবা এবং পরামর্শ প্রদানে কাজ করবেন আরও বেশকিছু চিকিৎসক।

হাসপাতালটিতে নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউর ব্যবস্থা করা সম্ভব হয়নি জানিয়ে সালমান বলেন, ‘হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু আমরা আইসিইউ করতে পারিনি। কারণ এটি অনেক ব্যয় সাপেক্ষ বিষয়। তবে কেউ যদি এবিষয়ে আর্থিক বা টেকনিক্যাল দিক থেকে এগিয়ে আসে, তাহলে আইসিইউ নির্মাণ করা সম্ভব।‘

চট্টগ্রামে হাসপাতালের কার্যক্রম সফল হলে ঢাকাতেও একটি হাসপাতাল তৈরির পরিকল্পনা তাদের রয়েছে। তবে বিদ্যানন্দ হাসপাতাল তৈরির মতো এত বড় সংগঠন হিসেবে এখনো গড়ে ওঠেনি। ফলে এটি তাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ বলে জানান এই স্বেচ্ছাসেবক। বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া আর্থিক এবং টেকনিক্যাল সহযোগিতার মাধ্যমে তারা হাসপাতাল তৈরির কাজ করা সম্ভব বলে মনে করছে সংগঠনটি।

(ঢাকাটাইমস/১৮জুন/কারই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :