আমাদের নিয়ম মেনেই আনন্দ করতে হবে

ইয়াহিয়া মির্জা
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০২০, ১১:১১

সম্প্রতি সরকারি একটি মেসেজ এসেছে মোবাইলে। যেখানে বলা হয়েছে, অনুমোদনহীন ড্রোন ও বড় ঘুড়ি উড্ডয়নে বিমান দূর্ঘটনা ঘটতে পারে। অনুমতি ছাড়া ড্রোন উড্ডয়ন থেকে বিরত থাকুন। বিমান উড্ডয়ন এলাকার আশেপাশে বড় ঘুড়ি উড্ডয়ন পরিহার করুন।

এই মেসেজ দেখে রেলওয়ের একটি বিজ্ঞপ্তির কথা মনে পড়ে গেল। ট্রেন চলার সময় আশেপাশের এলাকার শিশুরা ঢিল ছুঁড়ে মারে। যা যাত্রীর শরীরে আঘাত করে। এই কারণ প্রাণহানির ঘটনাও আছে। এই ঢিল ছোঁড়া বন্ধ করতেই সচেতনতামূলক বিজ্ঞপ্তি দিয়ে থাকে রেলওয়ে।

ঢিল ছোঁড়ার প্রবণতা আছে নদী বা খালপাড়ের এলাকার শিশু-কিশোরদের মধ্যেও। তারা যাত্রীবাহী লঞ্চ বা মালবাহী কার্গোর মতো নৌযানে ঢিল ছুঁড়ে মারে। এটা বন্ধে অবশ্য নৌ-প্রশাসন থেকে কখনো কোনো সচেনতামূলক বিজ্ঞাপন চোখে পড়েনি।

যাই হোক, শুরুর মেসেজের কথায় ফিরে আসি। ফেসবুকে ইদানীং আকাশ থেকে দেখা ভিডিও দেয়ার প্রবণতা বেড়েছে। এগুলো আসলে ড্রোন ক্যামেরায় ধারণ করা। অনেকেই শখের বশে ড্রোন-ক্যামেরা কিনেছেন। কিন্তু আমার মনে হয়, এগুলো ব্যবহারের ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে।

প্রথমত, অনুমোদন নেয়ার ব্যাপার থাকলে এই অনুমোদন নিতে হবে। দ্বিতীয়ত, রাষ্ট্রীয় সংরক্ষিত এলাকায় ড্রোন নেয়া বা ভিডিও ধারণ থেকে বিরত থাকতে হবে।

সরকারি মেসেজে ঘুড়ি বিষয়েও সতর্কতামূলক তথ্য দেয়া হয়েছে। করোনাভাইরাসে সবকিছু যখন স্থবির। তখন মানুষ বাড়িতে বসে ঘুড়ি উড়ানোর খেলায় মেতে সময় কাটিয়েছে। এই বছর তাই ঘুড়ির সেই পুরনো জনপ্রিয়তা ফিরে এসেছে। কিন্তু এবার স্বাভাবিক আকৃতির ঘুড়ি উড়ানোর পাশাপাশি বিশাল আকারের নানা ডিজাইনের ঘুড়িও দেখা যাচ্ছে।

বিমানবন্দরের আশপাশের এলাকায় বড় ধরনের ঘুড়ি উড়ানোর বিষয়টিও বারণ করা হয়েছে। কারণ এতে বিমান চলাচলে বিঘ্ন ঘটাতে পারে। তবে ছোট বা স্বাভাবিক আকৃতির ঘুড়ি উড়ানোর ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

আমরা আনন্দ-বিনোদনের জন্য ড্রোন নিয়ে খেলবো। ঘুড়ি উড়াবো। কিন্তু খেয়াল রাখতে হবে তাতে অন্যের যাতে কোনো ক্ষতি না হয়। আর নিয়ম-কানুনও মেনে চলবো। সবাই ভালো থাকুন। নিরাপদে থাকুন।

লেখক: হেড অব পাবলিক রিলেশনস অ্যান্ড মিডিয়া ডিভিশন, সিটি ব্যাংক

ঢাকাটাইমস/২৫জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :