যৌবনের বন্ধুই শ্রেষ্ঠ বন্ধু

মমিনুল ইসলাম
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২০, ১৬:৪৬

যৌবনের বন্ধুই শ্রেষ্ঠ বন্ধু। যৌবনের বন্ধুত্বই সেরা বন্ধুত্ব। কারণ এখানে পুরোটা জুড়েই প্রাণের উপস্থিতি। বন্ধুত্ব-চিরযুবক চিরযুবতি। কিন্তু বন্ধু বিষয়টি কী ?

বন্ধু মানে হচ্ছে ‘অন্য আমি। মানে-আমার মতো আরেকজন। বয়স-লিঙ্গ- অবস্থান-পদমর্যাদার এখানে কোন গুরুত্ব নেই। মন আর মতাদর্শের মিল থাকলেই হলো। বন্ধুত্ব একটি টান যা উপলব্ধি করা যায়, ব্যখ্যা করা যায় না।

সমাজ বাস্তবতা সব সময়ই বন্ধুত্বের বিপক্ষে থাকে। শুধু বিশ্বাস দিয়ে এখানে জিততে হয় ।অস্বীকার করতে হয় অনেক প্রতিষ্ঠিত রীতিকে। কারো সাথে ভাল সম্পর্ক থাকা মানেই কিন্তু বন্ধুত্ব নয়। বন্ধুর জন্য মন পুড়ে, শূন্য লাগে, হতাশা আসে বেদনা জাগে, আঁখি ঝরে। আবার আনন্দ উছলে ওঠে শুক্লা তিথি-কৃষ্ণা তিথিতেও।

ইদানীং একটি বিষয় সামনে চলে এসেছে বয় ফ্রেন্ড-গার্ল ফ্রেন্ড। লিঙ্গ প্রভেদে বন্ধুত্বকে খন্ডিত করে উপস্থাপন ।বন্ধুত্বে বয় বা গার্লের কোন ঠাঁই নেই-অবিনশ্বরতার কোন লিঙ্গান্তর হয় না। বন্ধু হচ্ছে সেই ব্যক্তি যার সাথে সব বলা যায়।এখানে মান অভিমান আছে প্রতিশোধ আক্রমণ নেই।

বন্ধুত্ব রক্ষা কর চলতে হলে ‘ডোন্ট মাইন্ড’ মানসিকতার হতে হয়। কারো আচরণে কিছু মনে করব না ; এটা খুব কঠিন কাজ তবে অসম্ভব নয়। অহংকার না আনন্দ নিয়ে বলছি ;আমি এটা করি। আমার বন্ধুরা নানা বয়েসী।

তারা জানে আমি সহজে কিছু মনে করি না।আমার বন্ধুত্বে অনুযোগ আছে অভিমান আছে কিন্তু বিচ্ছেদ নেই। বন্ধুত্ব উপভোগ করতে হলে হৃদয় বুঝতে হয় । কিন্তু হৃদয় কী ? কোথায় থাকে ?

লাশকাটা ঘরে

যুবতীর বুক চিড়ে

ডোম যুবকের চোখে বিস্ময়-

কোথায় হৃদয় ?

এমন বিস্ময় নিয়ে হৃদয় অনুসন্ধান করা যাবে না। হৃদয় থাকে শুভ দৃষ্টিতে।হৃদয় খেলা করে প্রেমে। হৃদয় ধরা পড়ে অনুভবে। হৃদয় লালিত হয় হৃদয়ে। এখানেই বাসা বাঁধে বন্ধুত্ব।

জীবনের যে কোন প্রাপ্তির চেয়ে ভাল বন্ধু পাওয়াটা বেশি সৌভাগ্যের, বেশি সুখের। যার জীবনে যত ভাল বন্ধু আছে তার জীবন তত পরিপূর্ণ। বন্ধুত্ব নিয়ে এসব আমার ব্যক্তিগত অভিমত । হয়তো ঠিক-হয়তো ঠিক না ;সম্ভবত তবুও সঠিক। যে কোনো সুহৃদের জন্য আমার দখিন দুয়ার খোলা। হাত বাড়ালেই বন্ধু-শুভ বন্ধুদিবস।

লেখক: শিক্ষক ও নির্মাতা

ঢাকাটাইমস/৩১জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :