ঈদের ১৪ দিনে নৌ-দুর্ঘটনায় ৬৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ আগস্ট ২০২০, ২১:১৩ | প্রকাশিত : ১১ আগস্ট ২০২০, ১৯:২৩

ঈদুল আযহার আগে-পরে ২৬ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত ১৪দিনে ২৭ টি নৌ-দুর্ঘটনায় ৬৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৪ জন। আর ১৩ জন নিখোঁজ রয়েছেন।

মঙ্গলবার রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফাউন্ডেশন জানায়, দেশের সাতটি জাতীয়, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এসময় দেশে মোট ১৮৭টি সড়ক দুর্ঘটনায় ২২৯ জন নিহত এবং ৩১৮ জন আহত হয়েছে নিহতের মধ্যে নারী ২৮ জন, শিশু ২৩ জন। ৮১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৯৬ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় মোট নিহতের ৪১.৯২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩.৩১ শতাংশ। ৩ টি রেলপথ দুর্ঘটনায় ৩ জন নিহত হয়েছেন।

সংগঠনের তথ্য মতে, ঈদুল ফিতরের তুলনায় এবারের ঈদুল আযহায় সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি উভয়ই বেড়েছে। ঈদুল ফিতরে ১২৮টি দুর্ঘটনায় ১৪৭ জনের প্রাণহানি ঘটেছিল। সেই হিসাবে ঈদুল আযহায় দুর্ঘটনা ৪৬.০৯% এবং প্রাণহানি ৫৫.৭৮% বেড়েছে।

করোনাভাইরাস সমস্যায় গণপরিবহন সীমিত চলাচলের কারণে মানুষ ব্যক্তিগত ও স্থানীয় ছোট যানবাহন বেশি ব্যবহার করেছে। ফলে এই দুই ধরনের যানবাহনে দুর্ঘটনার মাত্রাও বেড়েছে।

স্থানীয়ভাবে তৈরি ঝুঁকিপূর্ণ ছোট যানবাহন আমাদের গ্রামীণ অর্থনীতি সচল রাখার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখলেও এগুলো সড়ক নিরাপত্তার প্রতি চরম হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই এসব যানবাহনের বিকল্প হিসেবে আধুনিক যানবাহন চালু করে পর্যায়ক্রমে এগুলো বন্ধ করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধ করার ক্ষেত্রে নিরাপদ সড়ক অবকাঠামো নির্মাণ, গণপরিবহন কৌশল প্রণয়ন এবং পরিবহন ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা খুবই জরুরি। এজন্য সরকারের দায়বদ্ধতা ও রাজনৈতিক সদিচ্ছার বিকল্প নেই বলে মনে করে সংগঠনটি।

(ঢাকাটাইমস/১১ আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :