কলাপাড়ায় খাল দখলের মহোৎসব

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ আগস্ট ২০২০, ১৬:৪২

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নে সরকারি খাল দখলের মহোৎসব চলছে। ক্ষমতাসীন দলের প্রভাবশালীদের সঙ্গে আঁতাত করে ভাড়ানি খালের দুই পাশে অবৈধভাবে স্থায়ী স্থাপনা তোলার যেন প্রতিযোগিতা চলছে। এতে জনসাধারণের চলাচলের ব্যাঘাত ও নব্য সংকটে পরছে খালটি। হারিয়ে যাচ্ছে খালের প্রকৃত রূপ। দ্রুত এসব অবৈধ স্থাপনা উৎখাতের দাবি এলাকাবাসীর।

সরেজমিনে গিয়ে জানা যায়, ধানখালী ইউনিয়নের ক্ষমতাসীন দলের প্রভাবশালী এক নেতার ছত্রছায়ায় সোমবারের বাজারের পাশ দিয়ে ফুলতলি বাজার পর্যন্ত বয়ে যাওয়া ভাড়ানি খাল নামে সরকারি খালের দু-পাশে একাধিক অবৈধ স্থাপনা রয়েছে।

ইউনিয়নের সোমবাড়িয়া বাজার, কোডেক বাজার ও ফুলতলি বাজারের দুই পাশে পুরানো দোকান ঘরের পাশাপাশি নতুন করে বিল্ডিং ঘড় তোলার দৃশ্যও চোখে পরছে অহরহ। অথচ এসব অবৈধ দোকান ঘর তোলায় নব্য সংকটের কারণে হুমকির মুখে পড়ছে খালের পানি প্রবাহ। ফলে কৃষিকাজে পানির সংকটসহ বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছে সাধারণ মানুষ। খাল হারাচ্ছে তার প্রকৃত সৌন্দর্য।

সোমবাড়িয়া বাজারের রিয়াজ গাজী, দুলাল জমাদ্দার, জহিরুল মিয়া, কোডেক বাজারের সাত্তার খাঁন ও ফুলতলী বাজারের মাসুম ঢালীসহ একাধিক লোক স্থানীয় ক্ষমতার প্রভাব খাটিয়ে অবৈধভাবে এ ঘরগুলো তুলছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এলাকাবাসী জানান, এখানে যে যার মতো খাল দখল করে দোকান ঘর তুলছে। এগুলো দেখার যেন কেউ নেই। তাই আমরা কিছুই বলতে পারছি না। এভাবে চলতে থাকলে এ খালটি এক সময় হারিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই খালের অবৈধ স্থাপনা উচ্ছেদে কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নিবে বলে স্থানীয়রা প্রত্যাশা করেন।

এ বিষয়ে খাল দখল করে দোকান ঘর যারা তুলেছেন তাদের মধ্যে রিয়াজ গাজী ও মাসুম খাঁনের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা অবৈধ দখলের বিষয়টি অস্বীকার করেছেন। তাদের ভাষ্য, আমরা সরকারি জমিতে ঘর তুলিনি, আমাদের রেকর্ডীয় সম্পত্তিতে ঘর তুলছি। আমাদের কাছে সব ধরনের কাগজপত্র আছে।

কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল বলেন, খাল দখলের বিষয়টি আমার জানা নেই। ওখানকার তফসিলদারের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :