চাঁদে বরফ পানির সন্ধান

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২০, ১০:৫১

চাঁদে কি পানি আছে? এই প্রশ্নে উত্তাল সারা দুনিয়ার মহাকাশ বিজ্ঞানীরা। এক দশক আগেও মনে করা হত, পানি নেই। কিন্তু নিরন্তর চলা পরীক্ষা-নিরীক্ষা ক্রমে প্রমাণ করছে, চাঁদে পানি থাকতেও পারে। অবশষে এমন দুটি রিপোর্ট প্রকাশিত হয়েছে, যার জেরে জোর দিয়ে বলা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠে পানি রয়েছে।

যতটা মনে করা যাচ্ছিল তার চেয়েও বেশি পানি আছে বলে মনে করা হচ্ছে চাঁদে। বলা হচ্ছে, ভবিষ্যতের চন্দ্র অভিযাত্রীরা তা থেকে চাঁদে জ্বালানিও পাবেন। নতুন এক গবেষণায় প্রকাশ, চাঁদের মেরু অঞ্চলে প্রচুর বরফ জমে আছে। এগুলোকে বলা হচ্ছে 'কোল্ড ট্র্যাপ' বা ঠান্ডা ফাঁদ। চাঁদের যে-অঞ্চলে সূর্যের আলো পড়ে সেখানেও অণু আকারে পানি আছে। 'স্ট্র্যাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি' (এসওএফআইএ)-র এক গবেষণা মারফত এ তথ্য জানা গিয়েছে।

এই পানিকণা সাধারণ কাচের কণাকে অবলম্বন করে রয়েছে। চাঁদে পানির উপস্থিতি নিশ্চিত করা গেলে আগামী দিনে এ সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে অনেক দূর পর্যন্ত বিস্তৃত হবে বলে বিজ্ঞানীদের ধারণা।

এই পানিকণা থেকে খাবার পানীয়, শ্বাসযোগ্য অক্সিজেন এবং জ্বালানিও মিলবে বলে তাদের মত। শুধু তাই নয়, এই পানির উৎস যথাযথ জানা গেলে পৃথিবীতে কী ভাবে পানির উৎপত্তি হয়েছে, জানা যাবে তা-ও। সৌরবায়ুর গতি সম্বন্ধেও জানা যাবে নতুন কথা।

চাঁদের কক্ষপথে নাসা ভবিষ্যতে একটি স্পেস স্টেশন তৈরি করতে চায়। তারা মনে করছে, চাঁদের দক্ষিণমেরু থেকে বরফ খুঁড়ে বের করে আগামী দিনে পানীয় সরবরাহ করা সম্ভব হবে সেখানে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :