মাদক সচেতনতায় সাইকেলে দেশের এপার থেকে ওপার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০২০, ২০:১২

সিনেমা-গান-অনুষ্ঠান সবকিছুতেই মাদককে চাকচিক্য করে দেখানো হচ্ছে। স্কুল থেকে কলেজ, কলেজ থেকে বিশ্ববিদ্যালয় সবখানেই ধূমপান থেকে শুরু করে মাদকের ভয়াল থাবায় কৈশোর-তারুণ্য। এরই মাঝে দেশের চার তরুণ দুঃসাহসিক এক যাত্রায় এগিয়ে এলেন মাদককে ‘না’ বলতে এবং মাদকের বিরুদ্ধে জনমত গঠনের প্রচার অভিযানে।

অ্যাডভেঞ্চার ক্লাব ROPE-4/রোপ-ফোর সংগঠনের উদ্যোগে ৬ নভেম্বর তেঁতুলিয়া থেকে শুরু হয় সাইক্লিং। তেঁতুলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে শুরু হয়ে ১৩ নভেম্বর টেকনাফে গিয়ে শেষ হয় দেশব্যাপী সাইক্লিং অভিযাত্রা।

রোপ-ফোর সংগঠনের চেয়ারম্যান মারুফা হক জানান, কিশোর-তরুণদের মধ্যে মাদকের ভয়াবহতা জানাতে ও দুঃসাহসিক কর্মকাণ্ডে উৎসাহিত করতেই এই উদ্যোগ। রোপ-ফোর মূলত বেশ কয়েক বছর ধরে দেশে ও বিদেশে পাহাড়ে অভিযাত্রা নিয়ে কাজ করে। মহামারির মধ্যে এগুলো বন্ধ থাকায় দেশের মধ্যে তারুণ্য ভাবনা নিয়ে কর্মসূচি হাতে নেয়া। দেশব্যাপী সাইকেলে করে এই বার্তাটিই ছিল, মাদক-ধূমপানকে না বলি, স্বাস্থ্যকর জীবন গড়ি।

সাইকেলে আট দিনে পুরো দেশ পাড়ি দেয়া চার তরুণ হলেন-হিবা শরাফুদ্দিন, কামরুল হাসান রায়হান, গোলাম মো. আদিল, আবরারুল আলম অর্ণব। তেঁতুলিয়া থেকে টেকনাফ মোট এক হাজার চার কিলোমিটার রাস্তা সাইকেলে পাড়ি দেন তারা।

বাংলাবান্ধা থেকে নীলফামারী, বগুড়া, টাঙ্গাইল হয়ে ঢাকা থেকে কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজারের টেকনাফ সীমান্তে গিয়ে শেষ হয় সাইকেল যাত্রা। ক্রস কান্ট্রি এক্সপেডিশনে মাদকবিরোধী প্রচারণায়, এলাকাভিত্তিক সব মানুষের সঙ্গে কথা বলেন তারা।

এসময় স্থানীয় প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী, জনপ্রতিনিধি ও জনসাধারণের পক্ষ থেকে ইতিবাচক সাড়া ও আতিথেয়তা পান অংশগ্রহনকারীরা।

রোপ-ফোর এর আরেক প্রতিষ্ঠাতা মহিউদ্দিন মাহি জানান, তরুণদের নিয়ে এরকম দুঃসাহসিক অভিযান সামনের দিনেও অব্যাহত থাকবে। তিনি বলেন, শুধু মাদক নয়, যেকোনো খারাপ অভ্যাস বা সঙ্গ থেকে কিশোর-তরুণদের দূরে রাখতে তাদের সামাজিক-সাংস্কৃতিক অথবা এরকম দুঃসাহসিক কাজে নিয়োজিত করা জরুরি। নিয়মিত শরীর চর্চা থেকে শুরু অ্যাডভেঞ্চার ট্রাভেলিংয়েও কিশোর-তরুণদের উৎসাহিত করার ওপর জোর দেন তিনি।

এজন্য সরকারি পর্যায় থেকেও উদ্যোগ নেয়ার আহ্বান জানান মাহি।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :