ট্রাম্প-পম্পেওর ওপর ইরানের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২১, ১১:৫৮

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ উচ্চপদস্থ নয় জন বর্তমান ও সাবেক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ মঙ্গলবার এ নিষেধাজ্ঞার কথা জানান। খবর আল জাজিরার

সাঈদ খাতিবজাদেহ এক বিবৃতিতে বলেন, 'ইসলামী প্রজাতন্ত্র ইরান ও ইরানি নাগরিকদের বিরুদ্ধে সন্ত্রাসী ও মানবাধিকারবিরোধী কাজে তাদের ভূমিকা ও অংশগ্রহণের জন্য এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলায়মানি এবং শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহ হত্যাকাণ্ডে মার্কিন পৃষ্ঠপোষকতার দায়ে তাদেরকে অভিযুক্ত করে ইরান।

সম্প্রতি মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ইরানের পার্লামেন্টে নতুন একটি আইন পাস করা হয়, ওই আইনের আওতায় এ নিষেজ্ঞা আরোপ করে মধ্যপ্রাচ্যে এ দেশটি। সাঈদ খাতিবজাদেহ বলেন, জাতিসংঘও আন্তর্জাতিক নীতির তোয়াক্কা না করে ইরানের বিরুদ্ধে অযথাচিত অর্থনীতিকসহ একর পর এক নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প ও পম্পেও ছাড়াও নিষেধাজ্ঞার আওতায় আছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার, অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন, সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোলটন ও সিআইয়ের পরিচালক জিনা হাসপেল।

ঢাকা টাইমস/২০জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :