যৌন শিক্ষাকে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করতে হবে

আমিনুল ইসলাম
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১৫:১৫

আমাদের দেশে যৌন শিক্ষাকে অশ্লীলতা হিসেবে ধরে নেয়া হয়। বিয়ে করতে গেছে বা যাচ্ছে এমন কতজন পুরুষ/নারীর ধারণা আছে Post Coital Bleeding বা যৌন সংসর্গজনিত রক্তপাত নিয়ে?

এটিতে একজন নারী মারাও যেতে পারে, জীবন বাঁচাতে সময় নষ্ট না করে দ্রুত যে হাসপাতালে নিতেই হবে সে সম্পর্কে ধারণা আছে কতজনের? এ থেকে সঙ্গিনীকে রক্ষার জন্য নিজের ওপর নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা আছে কতজন পুরুষের?

উল্টো একটু রক্তপাত ঘটাতে না পারলে আবার কিসের পুরুষ এই নোংরা ধারণা ও অহংকার নিয়েই বেঁচে থাকে বেশিরভাগ নপুরুষ। সঙ্গিনীর প্রতি Compassion মায়া-দয়া নয় হিংস্রতাই তার কাছে যোগ্যতার মাপকাঠি। ওয়র্

গাইনীতে ইন্টার্ন করার সময় দেখেছি কত নারীকে (বিশেষ করে সাম্প্রতিক বিবাহিত) এই Coital bleeding নিয়ে রাতের বেলা ইমারজেন্সি বিভাগ হয়ে ওয়র্ ভর্তি করাতে নিয়ে আসতে। ব্যাগের পর ব্যাগ রক্ত দিয়ে, স্যালাইন দিয়ে তাদের জীবন রক্ষা করা হতো। আমি দেখেছি সেই জরুরি সময়েও স্বামীর বন্ধু বান্ধবেরা ইনডাইরেক্টলি তার পিঠ চাপড়ে দিয়ে মজা করতো, অভিনন্দন জানাতো। রক্তপাত ঘটাতে পারা যেন প্রশংসনীয় কিছু ।

সবাই হাসপাতালের বারান্দায় স্বামীকে টিপ্পনী কেটে, পিঠ চাপড়ে বাহবা দিচ্ছে; অন্যদিকে ভিতরে স্ত্রীর এক হাতে স্যালাইন অন্য হাতে ব্লাড দেয়া হচ্ছে- সে স্মৃতি এখনো জাগরুক আমার মনে।

অনেক ভাগ্যাহত নারীও আছেন যাদেরকে হাসপাতাল পর্যন্ত আনা হয় না বা হাসপাতালে যে নেয়া দরকার সেই শিক্ষাটুকুও সেই পরিবার বা দম্পতির মধ্যে নেই।

লেখক: চিকিৎসক, এফসিপিএস (মেডিসিন), এমডি (চেস্ট ডিজিস), বিএসএমএমইউ

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :