রোগে উজাড় হয়ে যাচ্ছে বিঘার পর বিঘা আলুক্ষেত

খ.ম একরামুল হক, সিরাজগঞ্জ
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২১, ১৬:০৮

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ভাটবেড়া, চর ভাটবেড়া আলুর গাছে ব্যাকটেরিয়াজনিত রোগে উজাড় হয়ে যাচ্ছে বিঘার পর বিঘা আলুর ক্ষেত। গাছ শুকিয়ে যাচ্ছে। ফলন নেই। ওষুধ পাল্টেও লাভ হচ্ছে না। আলুর বাম্পার ফলনের আশা করে অনেক কৃষক আলু চাষে ঝুঁকেছিলেন। কিন্তু এখন ভুগছেন হতাশায়।

এ ব্যাপারে আলু চাষি মতিয়ার হোসেন বলেন, কয়েকদিন ধরে প্রতিদিন আলুর ক্ষেতে নিয়মিত ওষুধ দিচ্ছি। কিন্তু কোনো কাজই হচ্ছে না। আলুর ক্ষেতের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। আমরা সারাদিন মাঠে থাকি বলে কৃষি অফিসে যেতে পারি না। কৃষি অফিসের কোনো লোকও আমাদের পাশে এসে দাঁড়ায় না। সাড়ে তিন বিঘা আলু চাষ করছি। এবারের পরিস্থিতিতে যে টাকা চাষে খরচ হয়েছে তা উঠবে না।

কৃষক সাইফুল ইসলাম জানান, সাত বিঘা আগাম আলু রোপণ করেছি। কিন্তু রোগে আক্রান্ত হয়ে আলু পচে গেছে। কৃষি অফিসের কেউ আসে না দেখতে। কৃষি অফিস থেকে এ বিষয়ে পরামর্শ পেলে ভালো হতো।

শফিকুল জানান, সাত শতাংশ জমিতে আবাদ করে পুরাই লোকসান।

স্থানীয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সজিব আহমেদ জানান, আলু খেতে সুষম সার প্রয়োগ না করায় ও স্ক্যাব নামক এক ধরনের রোগের কারণে এমনটা হয়েছে। একই জমিতে বারবার, অতি শুকনো ও ক্ষারীয় মাটিতে আলু চাষ করলে এমনটা হয়। তবে সময়মতো ব্যবস্থা নিলে এ রোগের প্রকোপ থেকে রক্ষা পাওয়া সম্ভব ছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন জানান, উল্লাপাড়ায় ৯৫০ হেক্টর জমিতে এবার লক্ষমাত্রা নির্ধারণ করে আলু চাষ করা হয়েছে। মাঠ পর্যায়ে প্রতিনিয়ত মনিটরিং করছি আমরা।

রোগের বিষয়ে তিনি বলেন, প্রচন্ড ঠান্ডা ও ঘন কুয়াশার কারণে এমনটা হতে পারে। তবে কী রোগে গাছ এমন হয়েছে তা তিনি জানেন না।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :