নাগরিক তথ্য সংগ্রহ উপলক্ষে ডিএমপির বিশেষ সভা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২১, ১৮:১৫

রাজধানীত ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’২০২১ উদযাপন উপলক্ষে ঢাকা মহানগর পুলিশের বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে।

রবিবার (৩১ জানুয়ারি) দুপুরে ডিএমপির সদরদপ্তরের সম্মেলন কক্ষে কমিশনার মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’২০২১ উদযাপন উপলক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, বাংলাশে পুলিশের বর্তমান আইজিপি দায়িত্ব নেয়ার পর থেকে সারাদেশে বিট পুলিশিংয়ে পরিবর্তন এসেছে। এরই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ রাজধানীর প্রতিটি থানার বিট পুলিশিংয়ের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ শুরু করতে যাচ্ছে। রাজধানীর নিরাপত্তা নিশ্চিত করতে বাসিন্দাদের তথ্য দিয়ে পুলিশকে সহায়তা করার আহ্বান জানান তিনি।

শফিকুল ইসলাম বলেন, করোনার সময়ে ঢাকা মহানগরীর অনেক ভাড়াটিয়া পরিবারসহ ঢাকা ছেড়েছেন। অনেক ক্ষেত্রে অনেক বাড়িতে পরিবারের পরিবর্তে ব্যাচেলরদের বাসা ভাড়া দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে ডিএমপিতে কিছুসংখ্যক অপরাধী গ্রেপ্তার করা হয়েছে যাদের সম্পর্কে সিআইএমএস-এ কোনো তথ্য পাওয়া যায়নি। নাগরিক তথ্য সংগ্রহ প্রক্রিয়াটি অপরাধ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সহায়ক ভূমিকা পালন করে থাকে। তাছাড়া কোনো ঘটনা ঘটলে নাগরিক তথ্য কাজে লাগিয়ে ঘটনার রহস্য সহজেই উদঘাটন করা যায়।

এবারের ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে জানিয়ে কমিশনার বলেন, এবারের তথ্য সংগ্রহের সময়ে প্রতিটি বিটে নতুন ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া যে সকল ভাড়াটিয়ার তথ্য পূর্বে সংগ্রহ করা হয়েছিল, কিন্তু পরবর্তী সময়ে যারা বাসা বদল করেছেন তাদের তথ্য হালনাগাদ করা। বিভিন্ন অপরাধী ও জঙ্গি সংগঠনের সদস্যরা বাড়ির মালিককে ভুয়া নাম ঠিকানা দিয়ে বাসা ভাড়া নিচ্ছে কি না এ ব্যপারে বাড়ির মালিকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। প্রতিটি এলাকায় অপরাধীদের তালিকা প্রস্তুত করা। এছাড়া বাড়িওয়ালাদেরকে সন্দেহভাজন ব্যাক্তি, অস্থায়ী কর্মচারী ও সিকিউরিটি গার্ডদের সর্ম্পকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে তথ্য সরবরাহ করা।

ডিএমপির এই বিশেষ সভায় ঢাকা মহানগর পুলিশের বিভিন্ন ইউনিটের বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

মুগদায় আইডিয়াল শিক্ষার্থীকে পিষে মারল ময়লার গাড়ি, চালক আটক

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

এই বিভাগের সব খবর

শিরোনাম :