দাদার কবরে চিরঘুমে জাকারিয়া খান চৌধুরী

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মার্চ ২০২১, ২০:২৯ | প্রকাশিত : ২৭ মার্চ ২০২১, ২০:০৬

শ্রদ্ধা-ভালোবাসা আর চোখের জলে চিরনিন্দ্রায় শায়িত হলেন দৈনিক মানবকণ্ঠের প্রকাশক, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক, সাবেক সাংসদ, বাংলাদেশ সরকারের সাবেক উপদেষ্টা জাকারিয়া খান চৌধুরী। শুক্রবার সকাল ১১টায় তার গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার সুজাতপুর ইউনিয়নের শতমুখা মাঠে সর্বশেষ জানাজা শেষে শতমুখা গ্রামের পারিবারিক কবরস্থানে দাদার কবরে তাকে দাফন করা হয়। জানাজায় জেলার বিভিন্ন উপজেলা থেকে বিপুলসংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন।

জানাজার পূর্বে আলোচনা সভায় বক্তারা স্মৃতিচারণ করে বলেন, হবিগঞ্জ ও দেশের উন্নয়নে তার অনেক অবদান রয়েছে। তিনি অত্যন্ত সৎ, নিরহংকার ও পরোপকারী মানুষ ছিলেন। এলাকার কোনো মানুষ তার কাছে কোনো সহযোগিতার জন্য গেলে তিনি কখনো ফিরিয়ে দিতেন না। সময় পেলেই ছুটে আসতেন নিজ এলাকায়। তার একক প্রচেষ্টায় হবিগঞ্জে অনেক দৃশ্যমান উন্নয়ন হয়েছে।

এ সময় বক্তারা, তার স্মৃতিকে ধরে রাখতে তার প্রচেষ্টায় নির্মিত হবিগঞ্জ-বানিয়াচং অথবা হবিগঞ্জ-সুজাতপুর সড়ককে তার নামে নামকরণ করার দাবি জানান।

জানাজার আগে তার স্মৃতিমূলক বক্তব্য দেন- হবিগঞ্জ-২ আসনের সাংসদ আব্দুল মজিদ খান, হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গউছ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আমির হোসেন মাস্টার, উপজেলা চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী, সাবেক চেয়ারম্যান শেখ বশির আহমেদ, হবিগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান আওয়াল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, এলাকার প্রবীণ মুরব্বী আতাউর রহমান, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, সাবেক সভাপতি মো. ফজলুর রহমান, সাবেক সভাপতি মোহাম্মদ নাহিজ, সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ, সাবেক সাধারণ সম্পাদক সায়েদুজ্জান জাহির, সৈয়দ এখলাছুর রহমান খোকন, ইউপি চেয়ারম্যান ওয়ারিশ উদ্দিন খান, সাইফুল ফারকী, বর্তমান চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ শামীম, প্রবীণ মুরব্বী ফজলুর রহমান, হাসান চৌধুরী হেমসিন, সাদিকুর রহমান, আব্দুল হান্নান মেম্বার, শুভ আহমেদ মজলিস, মো. নুরুল হুদা, নুরুল আমীন চৌধুরী, হাজী মো. জিতু মিয়া, মো. জাহির মিয়া, নাছির চৌধুরীসহ জেলার বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ।

মরহুম জাকারিয়া খান চৌধুরীর পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে তার রুহের আত্মার শান্তি কামনা করে বক্তব্য রাখেন- ফুফাতো ভাই আব্দাল চৌধুরী, জাকারিয়া চৌধুরীর ভাতিজা সাবেক চেয়ারম্যান এনাম খান চৌধুরী ফরিদ, দৈনিক মানবকণ্ঠের হবিগঞ্জ জেলা প্রতিনিধি পাবেল খান চৌধুরী।

জানাজা পরিচালনা করেন শতমুখা জামে মসজিদের খতিব মাওলানা মোশাহিদুল ইসলাম, দোয়া পরিচালনা করেন শতমুখা সুন্নীয়া জামে মসজিদের খতিব হাফেজ মোস্তাক আহমেদ।

গত বৃহস্পতিবার সকাল ১১টা ১০ মিনিটে রাজধানীর গ্রীণ লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন জাকারিয়া খান চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বগুড়ায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

পা দিয়ে ছবি এঁকে দ্বিতীয় স্থান অর্জন মোনায়েমের

‘মান ঠিক রেখে প্রকল্প শেষ করতে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয়’

খালেদার মুক্তির দাবিতে বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সমাবেশ

‍কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার আসামি রকিকে নির্দোষ দাবি পরিবারের

লক্ষ্মীপুর প্রেসক্লাবের টাকা আত্মসাৎ: তিন নেতার বিরুদ্ধে মামলা

বিজয় দিবস উদযাপন উপলক্ষে কিশোরগঞ্জে প্রস্তুতি সভা

রূপপর পরমাণু কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে বসলো পোলার ক্রেন ব্রিজ

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী সহিংসতার মামলায় আসামি ৭০০

যশোর শিক্ষাবোর্ডে চেক জালিয়াতিতে জড়িতদের গ্রেপ্তারে আলটিমেটাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :