নুসরাত হত্যা: আপিল শুনানিতে নতুন বেঞ্চ গঠন হয়নি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২১, ১২:৪৮

ফেনীর সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার দুই বছর পার হয়েছে। বিচারিক আদালতের রায়ের পর আসামিরা হাইকোর্টে আপিল করেন। এ আপিল শুনানির জন্য হাইকোর্টে একটি বেঞ্চ গঠন হয়েছিল।

পরবর্তিতে বেঞ্চটি ভেঙে যায়। নতুন করে বেঞ্চ গঠন করা হয়নি। হাইকোর্টেও যেন এ মামলায় ন্যায় বিচার পান এমন আশা নিহতের পরিবারের। এ বিচার দ্রুত শেষ করে রায় কার্যকর করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।

এ দিকে এ মামলার আইনজীবী শাহজাহান সাজু ঢাকা টাইমসকে বলেন, বিচারিক আদালতের রায়ের পর আসামিরা খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেছিলেন। সে সময় প্রধান বিচারপতি ছিলেন সুরেন্দ্র কুমার সিনহা। এরপর করোনা পরিস্থিতিতে সংশ্লিষ্ট বেঞ্চটি ভেঙে যায়।

তিনি বলেন, এ বেঞ্চের একজন বিচারপতি আপিল বিভাগে পদোন্নতি পেয়েছেন। নতুন করে বেঞ্চ গঠন করা হয়নি। আশা করছি বেঞ্চ গঠন করলে নুসরাত হত্যা মামলার আপিলের শুনানি শুরু হবে। আমরাও এ মামলায় শুনানি করতে প্রস্তুত। আশা করছি আমরা হাইকোর্টে ন্যায় বিচার পাব।

নুসরাত হত্যা মামলার বাদী মাহমুদুল হাসান নোমান সাংবাদিকদের বলেন, আমার বোন নুসরাত হত্যায় বিচারিক আদালতে ন্যায়বিচার পেয়েছি। উচ্চ আদালতেও ন্যায়বিচার পাব আশা করছি। আমরা এই মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে কিছুই জানি না।

সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা শ্নীলতাহানির মামলা তুলে না নেয়ায় ২০১৯ সালের ৬ এপ্রিল মাদরাসার প্রশাসনিক ভবনের ছাদে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয়া হয়। এতে তার শরীরের ৮৫ শতাংশ পুড়ে যায়।

এরপর ৮ এপ্রিল নিহতের ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে আটজনের নাম উল্লেখ করে সোনাগাজী মডেল থানায় মামলা করেন। ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নুসরাত।

পরে মামলাটি তদন্ত করে পিবিআই ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। একই বছরের ২৪ অক্টোবর রায়ে ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ। পাশাপাশি প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে অর্থদণ্ডও করা হয়।

হদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ-উদ-দৌলা, নুর উদ্দিন, শাহাদাত হোসেন শামীম, কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম, সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের, জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন, হাফেজ আব্দুল কাদের, আবছার উদ্দিন, কামরুন নাহার মনি, উম্মে সুলতানা পপি, আব্দুর রহিম শরীফ, ইফতেখার উদ্দিন রানা, ইমরান হোসেন মামুন, সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি ও মাদ্রাসার সাবেক সহসভাপতি রুহুল আমিন, মহিউদ্দিন শাকিল ও মোহাম্মদ শামীম।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/এআইএম/কেআর)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :