বাংলাদেশ কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প কমাবে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ২০:০৬ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২১, ১৯:৫৫
ফাইল ছবি

জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে বাংলাদেশ কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প কমিয়ে আনবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, এর বদলে বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানির দিকে এগোবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানে জলবায়ু পরিবর্তন বিষয়ক শীর্ষ সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। বৃহস্পতিবার থেকে শুরু হয় দুই দিনব্যাপী এ সম্মেলন।

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে কার্বন নিঃসরণ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, 'আমরা কয়েকটি প্রকল্প নিয়েছিলাম কয়লাভিত্তিক। আগামীতে কয়লাভিত্তিক প্রকল্প যেগুলো হাতে নিয়েছি, সেগুলো কমিয়ে ফেলব। আমরা নবায়নযোগ্য জ্বালানির দিকে এগোচ্ছি।'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগে আহ্বান জানিয়েছেন উল্লেখ করে মোমেন বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, এগুলোর ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ দরকার, সরকারি-বেসরকারি উভয় দিক থেকেই।

'সেই সঙ্গে বলেছেন, তাদের আন্তর্জাতিক অর্থায়নকারী সংস্থাগুলো স্বল্প সুদে এসব ক্ষেত্রে ঋণ দেয়।'

সম্মেলনের প্রথম দিন বক্তব্য দেন ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শীর্ষ সম্মেলনে কার্বন নিঃসরণ কমানো, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থায়নসহ চারটি পরামর্শ বিশ্বনেতাদের উদ্দেশ্যে তুলে ধরেন তিনি।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বছরে ১০ হাজার কোটি ডলারের তহবিল নিশ্চিতের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, 'এই অর্থ দুর্বল দেশগুলোর ক্ষতি বিবেচনায় নিয়ে তাদের অভিযোজন এবং ঝুঁকি নিরসনে সমভাবে বন্টন করা উচিত।'

এই অর্থায়নের বিষয়ে বাংলাদেশ কতটুকু আশাবাদী, এমন প্রশ্নে সংবাদ সম্মেলনে মোমেন বলেন, “রাজনৈতিক অঙ্গীকার নিশ্চিত হলে অর্থায়ন কোনো বিষয়ই না। গুরুত্বপূর্ণ হচ্ছে, পলিটিক্যাল কমিটমেন্ট।'

তবে এবারে আমেরিকার পলিটিক্যাল যে কমিটমেন্ট পাওয়া গেছে তার ফলে ১০০ বিলিয়ন পাওয়া খুব বেশি কষ্টকর হবে না বলে মন্তব্য করেন মন্ত্রী।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :