সাংবাদিক রতনকে আইনি সহায়তা দেবে আসক-আর্টিকেল নাইনটিন

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২১, ১৮:১৫

রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সময় টিভির বিশেষ প্রতিনিধি ও রংপুর ব্যুরো প্রধান রতন সরকারকে আইনগত সহায়তার সিদ্ধান্ত নিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র-আসক। এছাড়া যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিনও নির্যাতিত এই সাংবাদিককে সহায়তা দিচ্ছে।

গত ২২ এপ্রিল সিটি করপোরেশন এলাকায় সন্ত্রাসী হামলার শিকার হন রতন সরকার। পরে তিনি এই হামলার জন্য মেয়রকে দায়ী করে বক্তব্য দেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেন। এরই প্রেক্ষিতে ২৫ এপ্রিল মেয়র মোস্তফা প্রায় ১০০ মোটরসাইকেলে সিটি করপোরেশন ও তার দলীয় লোকজন নিয়ে রংপুর কোতয়ালী থানায় গিয়ে রতন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

মামলার পর ২৪ ঘণ্টার মধ্যে রতন সরকারকে গ্রেপ্তারের আল্টিমেটাম দেন। ২৪ ঘণ্টা পর সিটি করপোরেশনের কয়েকজন কাউন্সিলরসহ থানায় গিয়ে চাপ সৃষ্টি করেন। এ সময় রতন সরকারকে হত্যা করে তার রক্ত কুকুর দিয়ে খাওয়ানোর হুমকি দিয়ে স্লোগান দেয়া হয়।

মামলার পর থেকে সিটি করপোরেশনের শতাধিক মোটরসাইকেল নিয়ে মেয়রের লেলিয়ে দেয়া বাহিনী বিভিন্ন পাড়া-মহল্লা এমনকি বিভিন্ন জেলা উপজেলায় গিয়ে রতন সরকারকে খুঁজে বেড়াচ্ছে বলে অভিযোগ করেন রতন সরকার ও স্থানীয় সাংবাদিকরা।

এরপর সিটি করপোরেশনের কাউন্সিলরদের ব্যানারে একটি সংবাদ সম্মেলন করে রতন সরকারের কোনো ক্ষয়ক্ষতি হলে তার দায় পুলিশকে নিতে হবে বলে ঘোষণা করেন মেয়রের ঘনিষ্ঠ প্যানেল মেয়র-২ মাহমুদার রহমান টিটু।

রতন সরকার ও স্থানীয় সাংবাদিকরা জানান, মেয়র ও সিটি করপোরেশনের অসংখ্য অনিয়ম-দুর্নীতির ধারাবাহিক সচিত্র প্রতিবেদন প্রকাশ করা হয়। এ বিষয়ে অভিযোগ থাকলে নিয়ম অনুযায়ী প্রকাশিত সংবাদের প্রতিবাদ, প্রেস কাউন্সিলে অভিযোগ বা আদালতে মামলা করার সুযোগ আছে। কিন্তু মেয়র বেআইনিভাবে রতন সরকারকে হেনস্থা করছেন এবং প্রকাশ্যে তাকে রংপুর ছাড়া করার হুমকি দিচ্ছেন।

আইন ও সালিশ কেন্দ্রের পক্ষ থেকে জ্যেষ্ঠ কর্মকর্তা আবু আহমেদ ফয়জুল কবীর জানান, শুরু থেকে আমরা রংপুরের ঘটনা পর্যবেক্ষণ করেছি। শনিবার কেন্দ্রের সভায় রতন সরকারকে যাবতীয় আইনি সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন রতন সরকারকে আইনি সহায়তা দিচ্ছে।

(ঢাকাটাইমস/২মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :