রংপুরের শতরঞ্জির জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে বিসিক

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০২১, ১৮:৪৩

জামদানির পর রংপুরের শতরঞ্জির ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে রাজধানীর অফিসার্স ক্লাবে আনুষ্ঠানিকভাবে রংপুরের শতরঞ্জিকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরের (ডিপিডিটি)।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান (এনডিসি) এর হাতে রংপুরের শতরঞ্জিকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতির সনদ তুলে দেন।

ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে “রংপুরের শতরঞ্জি”-কে নিবন্ধনের জন্য ২০১৯ সালের ১১ জুলাই বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক্স অধিদপ্তরে আবেদন করা হয়। সে প্রেক্ষিতে ২০২০ সালের নভেম্বর মাসে ‘বাংলাদেশ ফর্মস এন্ড পাবলিকেশন্স অফিসের জার্নাল নং-৭ এ “রংপুরের শতরঞ্জি”র জার্নাল প্রকাশিত হয় এবং এরই প্রেক্ষিতে শতরঞ্জির ভৌগোলিক নির্দেশক সনদ প্রদান করে (ডিপিডিটি । এর আগে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য “জামদানি” ও বিসিক কর্তৃক ২০১৬ সালে নিবন্ধিত হয়।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ডিপিডিটি’র ডেপুটি রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম এবং মো. সানোয়ার হোসেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ডিপিডিটি’র রেজিস্ট্রার মো. আবদুস সাত্তার।

(ঢাকাটাইমস/ ১৭ জুন/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত