টর্নেডোর আঘাত: কয়েক মিনিটে ৪০টি বসতবাড়ি লণ্ডভণ্ড

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২১, ১৮:৪৭

ফরিদপুরে কয়েক মিনিটের টর্নেডোর আঘাতে ৪০ বসতবাড়ি গাছপালা লণ্ডভণ্ড হয়ে গেছে। জেলার ভাঙ্গা উপজেলার চুমুরদী ইউনিয়নের চুমুরদী গ্রাম ও পাশের আলগী ইউনিয়নের পীরেরচর গ্রামে এ ঘটনা ঘটে। এ সময় ভেঙে গেছে কয়েকশ’ গাছপালা। উদ্ধার তৎপরতায় অংশগ্রহণ করেছেন দমকল বাহিনীর সদস্যরা ও এলাকাবাসী।

বুধবার রাত ৩টার দিকে ঘটে যাওয়া টর্নেডোর আঘাতে ঘরবাড়ি বিধ্বংস হয়ে চালা উড়ে গেছে। সেই সঙ্গে বিপুল সংখ্যক গাছপালা উপড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, রাত ৩টার দিকে হঠাৎ দমকা বাতাস শুরু হয়। দুয়েক মিনিটের মধ্যে প্রচণ্ড বেগে ঘূর্ণিবাতাস এসে বাড়ি-ঘর ভেঙে, গাছপালা উপড়ে লণ্ডভণ্ড হয়ে যায়। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে চুমুরদী গ্রামের বাসিন্দা মজিবর মিয়া বলেন, ‘গভীর রাতে হঠাৎ করে পশ্চিম দিক থেকে শো শো শব্দ আসে। মুহূর্তে কিছু বুঝে উঠার আগে ঘরবাড়ি উড়াইয়া নিয়া যায়। গাছপালা ভেঙে যায়।’

এ খবর পেয়ে ভাঙ্গা উপজেলা চেয়ারম্যান এস.এম হাবিবুর রহমান, নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজিম উদ্দিন ও সহকারী কমিশানার(ভূমি) ব্যারিষ্টার সজিব আহমেদ সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্থদের এক হাজার টাকা ও ১০ কেজি করে চাল বিতরণ করেছেন।

ভাঙ্গার ইউএনও নাজিম উদ্দিন জানান, ‘টর্নেডোর আঘাতের খবর পেয়েই স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে ক্ষতিগ্রস্থদের পাশে ছুটে যাই। আমরা তাৎক্ষনিক ভাবে দশ কেজি চাল ও নগদ কিছু টাকা দিয়ে সহায়তা করেছি।’

তিনি বলেন, ‘ক্ষয়-ক্ষতি নিরুপণ ও তালিকা তৈরি করে সরকারিভাবে তাদের আরও সহযোগিতা করা হবে।’

(ঢাকাটাইমস/২৯জুলাই/এসএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :