তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসা হবে বিএসএমএমইউতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ আগস্ট ২০২১, ২১:৪৪

জন্মগ্রহণের পর থেকেই তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসাসেবার আওতায় আনার নির্দেশ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ।

বুধবার বিএসএমএমইউর শিশু সার্জারি বিভাগের সঙ্গে অনুষ্ঠিত মত বিনিময় সভায় তিনি নির্দেশ দেন। সার্জারি বিভাগের এই সভায় শিশু সার্জারি বিভাগের সার্বিক উন্নয়নসহ চিকিৎসা শিক্ষা, চিকিৎসাসেবা ও গবেষণা কার্যক্রম আরো জোরদার করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে একটি সুস্থ, সুন্দর ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে একটি বিশেষ ক্লিনিক চালুরও নির্দেশ দিয়েছেন উপাচার্য।

সভায় বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান একেএম জাহিদ হোসেন বক্তব্য রাখেন।

বিএসএমএমইউর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতালে আজ পর্যন্ত ১৯০ জন রোগী চিকিৎসা সেবা নিয়েছেন।

বুধবার বিকাল তিনটা পর্যন্ত ভর্তি হয়েছেন ৯০ জন রোগী। বর্তমানে ভর্তি আছে ৬১ জন। গত ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল চালু করা হয়। এদিকে কেবিন ব্লকে করোনা সেন্টারে আজ ১১ আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৩৮ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৬ হাজার ৩২৪ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৫ হাজার ২৪৮ জন। বর্তমানে করোনা সেন্টারে ভর্তি আছেন ১৮২ জন। আইসিইউতে ভর্তি আছেন ২০ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৯ জন।

এদিকে বিএসএমএমইউর ডক্টরস ডরমেটরিতে মঙ্গলবার এক হাজার ৯৫০ জনসহ মোট ২৬ হাজার ৭৮০ জন প্রথম ডোজের মডার্নার টিকা নিয়েছেন। গত ১৪ জুলাই পর্যন্ত ফাইজারের ৯ হাজার ৫৬৪ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। মঙ্গলবার পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও মডার্নার মোট ৮৪ হাজার ৩৪৪ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। আর মঙ্গলবার পর্যন্ত দ্বিতীয় ডোজের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৪৮ হাজার ৪১১ জন এবং ফাইজারের দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৭ হাজার ১৮ জন।

এদিকে বেতার ভবনের পিসিআর ল্যাবে বুধবার পর্যন্ত এক লাখ ৭৪ হাজার ৯৭২ জনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে এক লাখ ১১ হাজার ৩৪১ জন রোগী সেবা নিয়েছেন।

ঢাকাটাইমস/১১ আগস্ট/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

দেশে ‘লং কোভিড’ নিয়ে বড় পর্যায়ের গবেষণার তাগিদ

দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে জরিপ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ: প্রতিরোধে প্রয়োজন দুই বাহকের বিয়ে বর্জন

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :