আশুরায় তাজিয়া মিছিল নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২১, ১৭:১৪ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২১, ১৭:১৩
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় পবিত্র আশুরা উপলক্ষে সব ধরনের তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল নিষিদ্ধ করেছে সরকার। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

মঙ্গলবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়।

আগামী শুক্রবার (২০ আগস্ট) ১০ মহররম দেশে পালিত হবে পবিত্র আশুরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় পবিত্র আশুরা উপলক্ষে সব ধরনের তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল নিষিদ্ধ করেছে সরকার। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

হিজরি বর্ষপঞ্জির প্রথম মাস মহররমের ১০ তারিখ আশুরা হিসেবে পরিচিত। আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ। আর আশুরা মানে দশম। সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে তথা আশুরার দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। ফলে আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।

হিজরি ৬১ সালের এই দিনে ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে মহানবী হজরত মুহাম্মদ সা.–এর দৌহিত্র ইমাম হোসাইন রা. ও তার পরিবারের সদস্যদের শহীদ হওয়ার ঘটনা দিনটির তাৎপর্য আরও বাড়িয়ে তুলেছে। এ দিন কারবালার ঘটনার স্মরণে অনেকে তাজিয়া ও শোক মিছিল করে থাকেন। প্রতি বছর ঢাকায় জাঁকজমকপূর্ণভাবে তাজিয়া মিছিল হলেও এবার করোনার কারণে তা হচ্ছে না। গত বছরও তাজিয়া মিছিল হয়নি।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :