পেগাসাস স্পাইওয়্যার ঠেকাতে সফটওয়্যার আপডেট করল অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৭

পেগাসাস হানার শিকার অ্যাপল। তাদের নতুন আইফোন বাজারে আসার আগেই আইওএস এবং আইপ্যাড ওএস-এর জন্য নতুন আপডেট নিয়ে এলো অ্যাপল। একটি ম্যালওয়্যার আক্রমণ প্রতিরোধ করার জন্য তড়িঘড়ি বাজারে এলো নতুন এই আপডেট।

অ্যাপলের সাম্প্রতিকতম আপডেট আইওএস ১৪ বাজারে আসে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। সম্প্রতি টরন্টো বিশ্ববিদ্যালয়ের সিটিজেন ল্যাব একটি রিসার্চে লক্ষ্য করে অ্যাপলের আইমেসেজ ব্যবস্থায় একটি সমস্যা রয়েছে।

আইমেসেজে সামান্য একটি এসএমএস পাঠানোর মাধ্যমে ব্যবহারকারীর সব তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। আশ্চর্যজনকভাবে ব্যবহারকারীকে সেই এসএমএস থাকা কোনো লিঙ্ক ক্লিক করতে হয় না অথবা কোনো ফাইল ডাউনলোডও করতে হয়না।

সম্প্রতি সৌদি আরবের এক মানবাধিকার কর্মীর ফোন এইভাবে হ্যাক হওয়ার পরে এই ঘটনার কথা সামনে আসে।

সিটিজেন ল্যাব জানিয়েছে এই আক্রমণের পিছনে ইসরায়েলের সংস্থা এনএসও’র হাত থাকার সম্ভাবনা রয়েছে। এই এনএসও’ই তৈরি করে বিতর্কিত পেগাসাস সফটওয়্যার।

এক অফিসিয়াল ব্লগে অ্যাপল জানিয়েছে, সিটিজেন ল্যাবের রিপোর্ট সম্পর্কে তারা অবগত এবং এই সমস্যার সমাধানে আইওএস ১৪.৮ এবং আইপ্যাড ১৪.৮8 আপডেট এনেছেন। যদিও নিজেদের আপডেটে পেগাসাসের নাম উল্লেখ না করলেও অ্যাপল জানিয়েছে এই ধরনের আক্রমন ক্ষণস্থায়ী এবং আইফোনের সকল ব্যবহারকারী এর ফলে সমস্যার সম্মুখীন হবেন না।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :