মাহবুবে আলমের চলে যাওয়ার এক বছর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৪

সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুবার্ষিকী আজ সোমবার। গত বছর এই দিনে (২৭ সেপ্টেম্বর) তিনি চলে যান না ফেরার দেশে।

সোমবার সন্ধ্যায় এ উপলক্ষে অ্যাটর্নি জেনারেলান কার্যালয়ের উদ্যোগে ভার্চুয়াল স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে অংশ নিয়ে স্মৃতিচারণ করবেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনসহ সিনিয়র আইনজীবীরা।

গত বছরের ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুবে আলম। ২০০৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করছিলেন তিনি। তিনি ছিলেন বাংলাদেশের ১৩তম অ্যাটর্নি জেনারেল।

১৯৪৯ সালের ১৭ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন প্রয়াত মাহবুবে আলম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও ১৯৬৯ সালে লোক প্রশাসন বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

সুপ্রিম কোর্টের এই সিনিয়র আইনজীবী ১৯৭৫ সালে হাইকোর্টে আইন পেশায় যুক্ত হন। ১৯৯৮ সালের ১৫ নভেম্বর থেকে ২০০১ সালের ৪ অক্টোবর পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন।

তিনি সুপ্রিম কোর্ট বারের ১৯৯৩-৯৪ সালে সম্পাদক ও ২০০৫-২০০৬ সালে সভাপতি নির্বাচিত হন। পরে ২০০৯ সালের ১৩ জানুয়ারি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা, জাতীয় চার নেতা হত্যা, সংবিধানের এয়োদশ ও ষোড়শ সংশোধনীসহ ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ মামলায় রাষ্ট্রপক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :