বিশ্বব্যাপী বাংলাদেশকে তুলে ধরার প্রয়াস ‘হাতবাক্স’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ১৭:২৫ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২১, ১৭:২০

প্রাকৃতিক সৌন্দর্যের অপার বিস্ময় আমাদের মাতৃভূমি। এখানে আছে অনেক ঐতিহ্যবাহী স্থান এবং মনোমুগ্ধকর ঐতিহাসিক নানা স্থাপত্য। বিশ্বের দীর্ঘতম বেলাভূমি কক্সবাজার এবং বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবন আমাদের অধিকারে।

সারাদেশের অনেক ঐতিহাসিক স্থাপত্য আমাদের ইতিহাস-ঐতিহ্যের গর্বের স্মারক। কমবেশি আমাদের স্মৃতিবিজড়িত সেসব জায়গা ও স্থাপত্যকে ক্ষুদ্রাকৃতিতে ধরে রাখার ব্যতিক্রমী প্রয়াস ‘হাতবাক্স’

বাংলাদেশি ডিজাইনিং এবং ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠানটি এরইমধ্যে দেশের জনপ্রিয় পর্যটন স্পট, ঐতিহাসিক স্থান এবং স্থাপত্যের সৌন্দর্যের ক্ষুদ্র প্রতিলিপি তৈরির মাধ্যমে দেশকে বিশ্বব্যাপী তুলে ধরছে।

২০১৫ সালে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচজন প্রাক্তন শিক্ষার্থীর এই ব্যতিক্রমী উদ্যোগ। নিবিড় গবেষণা এবং পণ্য বিকাশের পর ২০১৭ সালে বাজারে আসে তাদের তৈরি পণ্য।

হাতবাক্সের সিইও মো. সাফাত কাদির, মো. ক্রিয়েটিভ প্রধান রবিউল হোসেন জুয়েল, সাপ্লাই চেইন প্রধান মো. মোরসালিন অনিক, অ্যাডমিন প্রধান মো. খায়রুল বাশার সজল, এবং প্রধান তানজিনা তারেক নিটোল।

হাতবাক্সের সিইও মো. শাফাত কাদির ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা বিভিন্ন দেশে ঘুরতে গেলে স্মারক বা সুভ্যেনির নিয়ে আসি। কিন্তু আমাদের দেশে ঘুরতে আসা বিদেশিরা তেমন স্মৃতি-স্মারক নিয়ে যেতে চাইলেও পেতেন না। ওই ভাবনা চিন্তা থেকেই আমরা হাতবাক্সের যাত্রা শুরু করি।’

ক্ষুদ্রাকৃতির প্রতিলিপি ছাড়াও হাতবাক্স তৈরি করছে ফ্রিজ চুম্বক, চাবির রিং, বিষয়ভিত্তিক প্রাচীর ফ্রেম, বুকমার্কার, পোর ওয়েট এবং অন্যান্য ঐতিহ্যবাহী আলংকারিক পণ্য।

হাতবাক্স ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয়, হোটেল, রিসোর্ট এবং কর্পোরেট সংস্থা থেকে বাল্ক অর্ডার পেয়েছে। এখন দেশের বিভিন্ন জায়গায় আউটলেট খোলার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

টুকরো টুকরো স্মারকে দেশকে তুলে ধরছে পাঁচ তরুণ উদ্যোক্তার ‘হাতবাক্স’। দেশের ঐতিহ্যবাহী স্থাপনাগুলোকে ট্যুরিজম স্যুভেনিরের মাধ্যমে বিদেশিদের কাছে ব্র্যান্ডিং করা, পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করাও এ তরুণ উদ্যোক্তাদের অন্যতম উদ্দেশ্য।

বর্তমানে প্রোডাকশন টিম, কালার টিম, ডিজিটাল টিম, প্যাকেজিং টিম সব মিলিয়ে হাতবাক্সের সঙ্গে খণ্ডকালীন ও স্থায়ীভাবে যুক্ত আছেন ৩৫ জন কর্মী। প্রতিষ্ঠানটির কারখানা পুরান ঢাকার নবাবগঞ্জে আর আজিমপুরে অফিস কার্যালয়।

হাতবাক্সের আরেক উদ্যোক্তা তানজিনা তারিক ঢাকা টাইমসকে বলেন, ‘২০১৫ সালে মাত্র ৪ লাখ টাকা নিয়ে আমরা যাত্রা শুরু করি। বর্তমানে আমাদের কারখানায় প্রতি মাসে ১০ হাজারের বেশি পণ্য তৈরি করা হচ্ছে। এরইমধ্যে সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠান থেকে বাল্ক অর্ডার পেয়েছি।’

কি কি পণ্য আর কোথায় পাওয়া যায়

ক্যামেরা ব্যবহার করে ঐতিহ্যবাহী সব স্থাপত্যের ছবি সংগ্রহ করে মাপ নেওয়া হয়। তারপর কারখানায় মার্বেল স্টোন দিয়ে মিনিয়েচারগুলো তৈরির কাজ শুরু হয়। কারখানা থেকে এসব পণ্য চলে আসে নিজেদের অফিসে। এরপর অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমে এসব পণ্য বিক্রি করা হয়।

হাতবাক্স বর্তমানে প্রায় ৪৫ ধরনের ফ্রিজ ম্যাগনেট, আট ধরনের মিনিয়েচার রেপ্লিকা, সাত ধরনের জেনেটিক ও থিমেটিক দেয়াল ফ্রেম, সাত ধরনের কোটপিন আছে। এছাড়া বুকমার্ক, পেপার ওয়েট, কার্ড হোল্ডার, চাবির রিং, ফটোফ্রেম, মগ, কোস্টার ইত্যাদি বিভিন্ন ধরনের পণ্য।

ক্ষুদ্র প্রতিলিপির মধ্যে আছে জাতীয় পতাকা, শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, অপরাজেয় বাংলা, বাংলাদেশে মানচিত্র, ষাট গম্বুজ মসজিদ, কক্সবাজার, সুন্দরবন, রাঙ্গামাটি, রিকশা, ট্যাক্সি, ট্রাক, বাস, ক্রিকেট, ঢাকা, পুরান ঢাকা, পানাম সিটিসহ অনেক ধরনের স্থাপনার মিনিয়েচার রেপ্লিকা ও ফ্রিজ ম্যাগনেট।

বর্তমানে ঢাকার বাইরে কক্সবাজার, রাঙ্গামাটি, রাজশাহী, খুলনা ও বান্দরবানে পাওয়া যাচ্ছে হাতবাক্সের পণ্য। এছাড়া ঢাকার লা মেরিডিয়ান হোটেল, ইউনিমার্ট, বিমানবন্দরে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ডিউটি ফ্রি শপে, বিশ্বরং, অঞ্জনস, যাত্রা, বৈঠক ক্যাফেতে হাতবাক্সের পণ্য মিলবে।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

এই বিভাগের সব খবর

শিরোনাম :