শেষ বিকালে ফিকে টাইগারদের তৃতীয় দিন

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ২০:৫৪ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৭:২৫

চাপা শঙ্কায় শুরু হওয়া দিনটা যেন মুহূর্তেই রঙ বদলাল। উইকেটশূন্য ১৪৫ রানের পাকিস্তান দ্বিতীয় দিনে আরও ১৪১ রান তুলতেই হারাল তাদের সবকটি উইকেট! তাইজুলের মোহনীয় ফ্লাইট আর ঘূর্ণিতে টাইগাররা পেলে ৪৪ রানের লিড। তবে তারপরও টাইগার টপঅর্ডারের ব্যর্থতায় হতাশার একটা বিকাল কাটাতে হলো টাইগারদের। তাতেই চট্টগ্রামে দুর্দান্ত অবস্থানে থাকা বাংলাদেশের দিনের সাফল্য হারালো রঙ।

চট্টগ্রামের জহুর আহমেদ ক্রিকেট স্টেডিয়ামে এদিন বড় স্কোরের লক্ষ্যে মাঠে নামেন পাকিস্তানের দুই ওপেনার আবদুল্লাহ ও আবিদ আলী। তবে অভিজ্ঞ ব্যাটিং লাইন আপ নিয়েও পাকিস্তান বেশি দূর এগোতে পারেনি। তারা তাদের ১০ উইকেট হারিয়েছে তৃতীয় দিনেই। এসময় স্কোরবোর্ডে তুলতে পেরেছে প্রথম দিনের থেকেও কম রান।

তবে এমন সাফল্যময় একটা দিনের পুরো কৃতিত্ব ফাইফার তাইজুল ইসলামের। নিরস উইকেটে অভিজ্ঞতা আর স্কিলের ঝুলি উপুড় করে দেন তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারের সেই বিষেই দারুণভাবে ম্যাচে ফিরে বাংলাদেশ। ১১৬ রানে ৭ উইকেট নেন তাইজুল ইসলাম। কিন্তু লিড পেয়েও বাজে শুরু করে বাংলাদেশ। টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে শেষ বিকালে খাবি খাওয়াচ্ছিল হাসান আলি-শাহিন আফ্রিদি। দুর্দান্ত বোলিংয়ে তুলেও নিয়েছিল টাইগারদের শুরুর চার উইকেট।

তৃতীয় দিনে ৬ ওভার বল করে তিন উইকেট তুলে নেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। আগামীকাল শুরু হতে যাওয়া টেস্টের চতুর্থ দিনে তার চাওয়া বাংলাদেশকে দুইশ রানের নিচে আটকানো। সে জন্য স্টাম্প সোজা বল করে প্রতিপক্ষকে অল্প রানে থামিয়ে দেওয়ার আশা করছেন আফ্রিদি।

তিনি বলেন, ‘উইকেট ভালো, মন্থর উইকেট। লক্ষ‍্য থাকবে ‘উইকট টু উইকেট’ বোলিং করে ম‍্যাচ জেতার। উইকেটে স্পিনারদের জন‍্য সুবিধা মিলছে। আশা করি, বাংলাদেশকে দুইশ রানের নিচে থামিয়ে দিতে পারব।’

বাংলাদেশে প্রথম ইনিংসে শুরুর চার ব‍্যাটসম‍্যানকে হারিয়েছিল ৪৯ রানে। এবার আরেকটু আগেই ফিরেছেন চার টপঅর্ডার। স্কোরবোর্ডে ২৫ রান তুলতেই ফিরেছেন শান্ত-মুমিনুল-সাদমান ও সাইফরা। তবে দ্রুত ৪ উইকেট হারানো দলকে টানছেন মুশফিকুর রহিম ও ইয়াসির আলি চৌধুরি। পাকিস্তানকে চ্যালেঞ্জিং লক্ষ্যে দিতে এই দুই জনের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ।

বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করেছে ৩৯ রানে। প্রথম ইনিংসে পাকিস্তান ৪৪ রানে পিছিয়ে থাকায় বাংলাদেশের লিড হয়েছে ৮৩ রানের। আগামীকাল সকাল ১০টায় ব্যাট হাতে ১২ রানে ব্যাটিং করবেন মুশফিকুর রহিম ও তার সঙ্গে ৮ রান নিয়ে থাকবেন অভিষিক্ত ইয়াসির আলী।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :