ধামরাইতে ১১ অসচ্ছল মুক্তিযোদ্ধা পাচ্ছেন ‘বীর নিবাস’

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২১, ১৭:৩১

স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ঢাকার ধামরাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের স্বপ্নের বাড়ি ‘বীর নিবাস’ পাচ্ছেন ১১ অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবার।

উপজেল নির্বাহী কর্মকর্তার কার্যালয় (ইউএনও) সূত্রে জানা যায়, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, শহীদ বীর মুক্তিযোদ্ধা, প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের বিধবা স্ত্রী ও সন্তানদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থ-সামাজিক অবস্থান উন্নয়নের ক্ষেত্রে ৩০ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাদের একতলা বিশিষ্ট পাকা ঘর তৈরি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

সেই প্রকল্পের আওতায় সারাদেশের ন্যায় ঢাকার ধামরাই উপজেলাতেও ১১ জন অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা উপহার হিসেবে পাচ্ছেন সরকারের দেওয়া এই নান্দনিক ঘর।

৬৩৫ বর্গফুটের সমপরিমাণ নিজ জমিতে ‘বীর নিবাস’ নামে প্রধানমন্ত্রীর উপহারের এ ঘর তৈরি করা হবে। প্রতি ঘরে থাকবে দুটি শয়নকক্ষ, ১টি ডাইনিং, ১টি ড্রইং, ১টি রান্নাঘর ও দু'টি বাথরুম। প্রতিটি বীর নিবাস-এর জন্য খরচ হবে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা। এ হিসেবে ধামরাইতে ১১টি নিবাসের জন্য ১ কোটি ৪৭ লাখ ৮৯ হাজার ৭৯৮ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ধামরাই থানা মুক্তিযোদ্ধা কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান বলেন, ধামরাই উপজেলা হতে ১১ জন মুক্তিযোদ্ধা সরকারের এই ঘর পাচ্ছেন। আব্দুল মজিদ নামে তালিকায় থাকা একজন মুক্তিযোদ্ধার নাম বাদ পড়েছে। তার জায়গা ছিল, তবে যে মাপে জায়গা থাকার কথা সেভাবে নেই। নকশা অনুযায়ী না থাকায় তিনি ঘর আপাতত পাচ্ছেন না। আমরা উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি জানিয়েছি। তিনিও একজন অসচ্ছল মুক্তিযোদ্ধা। তিনি যদি জায়গা কিনে বা যে কোন উপায়ে ব্যবস্থা করতে পারেন, তাকে যেন একটি ঘর দেওয়া হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, সারাদেশে ৩০ হাজার অসচ্ছল বীরমুক্তিযোদ্ধারা পাচ্ছেন সরকারের পক্ষ থেকে একতলা বিশিষ্ট এই নান্দনিক ঘর। সরকারের নির্দেশনার আলোকে বীর নিবাস নির্মাণের জন্য পরিদর্শন ও যাচাই-বাছাই শেষে ধামরাইতেও প্রথম পর্যায়ে ১১জন বীর মুক্তিযোদ্ধার জন্য বীর নিবাসের বরাদ্দ পাওয়া গেছে। পরে আরো বরাদ্দ আসবে। পর্যায়ক্রমে ধামরাই উপজেলায় আরো প্রায় ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে এমন ঘর নির্মাণ করে দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

(ঢাকাটাইমস/৩ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :