সেনা কল্যাণ ইন্সুরেন্সের নতুন রেকর্ড

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ১২:৩৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেনা কল্যাণ ইন্সুরেন্স লিমিটেড শেয়ারবাজারে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। কোম্পানিটির শেয়ার লেনেদেনের তারিখ থেকে টানা ২০ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচার রেকর্ড করেছে। এটি শেয়ারবাজারে দীর্ঘ সময় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হওয়ার রেকর্ড।

রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্র জানায়, গত ৭ নভেম্বর সেনা কল্যাণ ইন্সুরেন্সের শেয়ার দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু করে। প্রথমদিন কোম্পানিটির শেয়ার ১১ টাকায় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়। এরপর থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত ২০ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে টানা হল্টেড থাকে।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৫ টাকা ৫০ পয়সা। এতে দেখা যায়, ২০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৫৫৫ শতাংশ বা ৬,৫ গুণ। সর্বশেষ শেয়ারদর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও দাঁড়িয়েছে ১৪.২৪ পয়েন্টে।

জানা যায়, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স শেয়ারবাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহের জন্য প্রতিটি ১০ টাকা মূল্যে শেয়ারবাজারে এক কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে। সংগ্রহকৃত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস ক্রয়, তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৯৩ পয়সা, পুনঃমূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ০৯ পয়সা এবং বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে মুনাফা হয়েছে দুই টাকা ৬৫ পয়সা।

এর আগে দীর্ঘ সময় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হওয়ার রেকর্ড ছিল বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটার দখলে। রবি আজিয়াটা গত বছর ডিসেম্বর মাসে শেয়ারবাজারে লেনদেনে আসে। লেনদেন শুরুর তারিখ থেকে কোম্পানিটির শেয়ার টানা ১২ কার্যদিবস সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :