নতুন বছরে দূরে রাখুন পুরনো বদঅভ্যাস

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২২, ১০:০৪

মানুষের মধ্যে কিছু বদঅভ্যাস আছে যেগুলো ব্যক্তিজীবনে বয়ে নিয়ে আসে নানাবিধ সমস্যা। আমাদের উচিত পুরনো বছরের সঙ্গে বিদায় জানানো দরকার পুরনো কিছু বদ অভ্যাসকেও। নতুন বছর মানেই নতুন আশা। নতুন প্রতিশ্রুতি। আর অনেক নতুন স্বপ্ন নিয়ে নতুন বছর কাটাবো আমরা। তাই পুরনো বছরের সঙ্গে বিদায় জানানো দরকার পুরনো কিছু বদ অভ্যাসকেও। এক ঝলকে দেখে নেওয়া যাক কোন কোন খারাপ অভ্যাসগুলোকে পুরনো বছর সঙ্গেই বিদায় জানাবেন।

যদি কেউ সুস্থ জীবন চান, তাহলে সবসময়ই বিশেষজ্ঞরা পরামর্শ দেন মদ্যপান এবং ধূমপান বর্জন করার জন্য। আমরা সকলেই জানি মদ্যপান কিংবা ধূমপান স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর। তাই পুরনো বছরকে যেমন বিদায় জানালেন, তেমনই নতুন বছরে নিজের কাছে প্রতিশ্রুতিবদ্ধ হন এই সমস্ত অভ্যাসগুলোকে ত্যাগ করার। বিশেষজ্ঞরা জানান, মদ্যপানের ফলে রক্তচাপ বাড়ে। এছাড়াও বিভিন্ন হৃদরোগের ঝুঁকিও বাড়ে। তাই সুস্থ থাকতে এখনই এই অভ্যাস ত্যাগ করা প্রয়োজন।

বিশেষজ্ঞরা জানান, জাঙ্ক ফুড খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তেল মশলা দেওয়া খাবার রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়িতে হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই নতুন বছরে প্রতিশ্রুতিবদ্ধ হোন জাঙ্ক ফুড ত্যাগ করার।

জাঙ্ক ফুডের মতো প্যাকেটজাত খাবারও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অত্যধিক নুন এবং অস্বাস্থ্যকর জিনিস থাকে এতে।

বেক করা খাবারও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলছেন বিশেষজ্ঞরা। এছাড়াও কুকিজ, মাফিন, অত্যধিক শর্করাজাত খাবার স্বাস্থ্যের ক্ষতি করে বিপুল মাত্রায়। ওবেসিটি থেকে হৃদরোগের ঝুঁকি কমাতে বেক করা খাবার ত্যাগ করা জরুরি।

(ঢাকাটাইমস/১জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :