পুঁজিবাজারে নতুন তিন ব্রোকারেজ হাউস

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২২, ১৬:১১

দেশের পুঁজিবাজারে আসছে আরও তিন ব্রোকারেজ হাউজ। এগুলো হলো- গিবসন সিকিউরিটিজ, এসকিউ ওয়্যার অ্যান্ড ক্যাবল কোম্পানি ও ফারিহা নিট টেক্স।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি নতুন ট্রেক বা ব্রোকারেজ হাউস তিনটির অনুমোদনসংক্রান্ত চিঠি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বরাবর প্রেরণ করেছে।

নতুন তিনটি অনুমোদন পাওয়ায় এখন এই তালিকা বেড়ে হয়েছে ৫৮টিতে। এতে ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস বা ট্রেকের সংখ্যা দাঁড়াবে ২৮৩টিতে।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘প্রতিষ্ঠানগুলো যেন দ্রুত বাণিজ্যিক কার্যক্রমে আসতে পারে, এই জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়েছে।’

এর আগে গত বছর ৪ সেপ্টেম্বর নতুন ৫৫টি ব্রোকারেজ হাউস বা ট্রেককে (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) লাইসেন্স দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদের একটি সাকিব আল হাসানের মোনার্ক। এটি আগামী সপ্তাহে কার্যক্রম শুরু করবে। বাকিগুলো কবে কার্যক্রম শুরু করবে, সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

এর আগের নতুন করে ট্রেক বা ব্রোকারেজ হাউসের সার্টিফিকেট পেতে ৬৬টি প্রতিষ্ঠান আবেদন করে। এখান থেকে ডিএসই ১৫টি প্রতিষ্ঠানের আবেদন বাতিল করে ৫১টি প্রতিষ্ঠানের অনুমোদন দিতে বিএসইসির কাছে পাঠায়। পরে আরও ৪টি প্রতিষ্ঠান যুক্ত করে ১৮ মে ৩০টি, ২১ জুন ২৬টি ও ২৬ আগস্ট ৯টি ব্রোকারেজ হাউসকে অনুমোদন দেয়া হয়।

বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম নতুন স্টেকহোল্ডারদের হাতে আনুষ্ঠানিকভাবে লাইসেন্স বিতরণ করেন।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :