শতবর্ষে 'বিদ্রোহী' কবিতা: লাখো কণ্ঠে উচ্চারণের ব্যতিক্রমী আয়োজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ২০:৪১

বিশ্ব মানবকে মাথা উঁচু করে দাঁড়ানোর দীক্ষা দেয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের 'বিদ্রোহী' কবিতা শতবর্ষে এসে দাঁড়িয়েছে। এমন শুভক্ষণে দেশের লাখো মানুষের কণ্ঠে সাড়া জাগানো কবিতাটি উচ্চারণের উদ্যোগ নিয়েছে নজরুল চর্চা কেন্দ্র।

শনিবার দুপুরে রাজধানীতে অমর একুশে গ্রন্থমেলার নজরুল মঞ্চে 'উজ্জীবিত হোক তারুণ্য শক্তি নজরুল আদর্শে' এই স্লোগানে 'লাখো কণ্ঠে বিদ্রোহী' কবিতা আবৃত্তি করা হয়।

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক ঢাকাটাইমস।

উত্তরের জেলা গাইবান্ধার নজরুলপ্রেমী মানুষের গড়া নজরুল চর্চা কেন্দ্রের এই আয়োজনে যাত্রা শুরু হয় গত ২৫ ডিসেম্বর। এই কর্মসূচির ধারাবাহিকতায় ঢাকায় বিদ্রোহী কবিতা আবৃত্তি করা হলো। এতে গাইবান্ধা থেকে আসা বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে কণ্ঠ মেলান মেলায় আগত দর্শনার্থীরাও।

নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) মঈনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকির হোসেন, সংগঠনের উপদেষ্টা উপাধ্যক্ষ নাসরিন রেখা, সংগঠনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক অধ্যাপিকা ফেরদৌসী জাহান সিদ্দিকা প্রমুখ।

অনুষ্ঠানে 'বঙ্গবন্ধু ও নজরুল' শীর্ষক ডকুমেন্টারির মোড়ক উন্মোচন করা হয়।

`বিদ্রোহী’ কাজী নজরুলের বিখ্যাত কবিতাসমূহের একটি। কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯২২ সালের ৬ জানুয়ারি বিজলী পত্রিকায়। এরপর কবিতাটি ধুমকেতুসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এটি প্রকাশিত হওয়ার পর থেকে সর্বস্তরের মানুষের মাঝে ব্যাপক জাগরণ সৃষ্টি করে।

আগত অতিথিরা বলেন, এই কবিতায় দৃপ্ত বিদ্রোহী মানসিকতা, অসাধারণ শব্দবিন্যাস ও ছন্দের জন্য বাঙালি মানসে কাবিতাটি ‘চির উন্নত শির’বিরাজমান। যতদিন মানুষ থাকবে, ততদিন বিদ্রোহী কবিতা থাকবে৷ এই কবিতার আবেদন থাকবে।

তারা বলেন, বিদ্রোহী কবিতা হীনমন্যতা ও বৈষম্যহীন পৃথিবী গড়তে ব্যক্তি, সমাজ, জাতি তথা বিশ্ব মানবকে মাথা উঁচু করে দাঁড়ানোর দীক্ষা দেয়।

বাংলাদেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি ও কর্ম নিয়ে রয়েছে বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান নজরুলের সৃষ্টিকর্ম নিয়ে চর্চা ও গবেষণা করছে নিয়মিত। নজরুল চর্চা কেন্দ্রও তেমন একটি সংগঠন যারা তরুণদের বিপথগামিতার হাত থেকে রক্ষা করে তাদের মধ্যে নজরুলের আদর্শ ছড়িয়ে দিতে কাজ করছে। যারা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি কর্ম চর্চা ও গবেষণা করে থাকে। এরই অংশ হিসেবে বিদ্রোহী কবিতার শতবর্ষে লাখো কণ্ঠে এটি উচ্চারণের উদ্যোগ নেয়া হয়েছে।

গাইবান্ধার ১০০ শিক্ষাপ্রতিষ্ঠানে কবিতাটি বছরজুড়ে আবৃত্তি করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন শাহ্জাদী হাবিবা সুলতানা (পলাশ)।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/বিইউ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :