যে কারণে বহিষ্কার বিএনপির আখতারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩২ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২২, ১৪:১৪

আবারো দল থেকে বহিষ্কার হলেন আলোচিত-সমালোচিত বিএনপি নেতা মেজর (অব) আখতারুজ্জামান। সম্প্রতি এক টেলিভিশন টক শোতে বিএনপিকে লজ্জাহীন এবং ব্যর্থ দল বলে উল্লেখ করার পর এলো তার বহিষ্কারের খবর।

রবিবার দুপুরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আখতারুজ্জামানের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এর আগেও তিনি দল থেকে বহিষ্কার হয়েছেন। কিন্তু কতবার তা নিজেও নিশ্চিত করতে পারেননি।

ঢাকাটাইমসকে আখতারুজ্জামান বলেন, কুন ফাইয়া কুন। বিএনপিতে যখন যে যা বলে তাই ফরমান হযে যায়। আমি তিন/চারবার বহিষ্কার হয়েছি সম্ভবত। তা ১/১১র আগে। বহিষ্কারাদেশ না থাকায় গত নির্বাচনে প্রার্থীও তো হয়েছিলাম।

এবারের বহিষ্কার প্রসঙ্গে রুহুল কবির রিজভী বলেন, দলীয় শৃঙ্খলার পরিপন্থীতে জড়িত থাকার প্রেক্ষিতে বিএনপির গঠনতন্ত্রের ৫ এর ‌‌-গ ধারা মোতাবেক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

কিশোরগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি মেজর (অব.) আখতারুজ্জামান গত নির্বাচনে কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের বিএনপি প্রার্থী ছিলেন। নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ও সাবেক আইজিপি নূর মোহাম্মদের কাছে হেরে যান।

আখতারুজ্জামান অবসরপ্রাপ্ত মেজর ও মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি ১৯৯১ সালের পঞ্চম ১ ও ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে কিশোরগঞ্জ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এক/এগারোর সময় দলের সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভুঁইয়াসহ যে অংশ সংস্কারবাদী হিসেবে পরিচিতি পান আখতারুজ্জামান তাদের মধ্যে অন্যতম। বিভিন্ন সময় তিনি দলের হাইকমান্ডের কড়া সমালোচনা করেছেন। এ নিয়ে দলের নেতাকর্মীদের তোপের মুখেও পড়তে হয়েছে তাকে।

অবশ্য এত কিছুর মধ্যেও সংসদ নির্বাচন ছাড়াও অন্য নির্বাচনে বিএনপি থেকে প্রার্থী হতে চেষ্টা করেছেন। ২০১৮ সালে অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান। দীর্ঘদিন বিএনপির রাজনীতির বাইরে থাকা আখতারুজ্জামান তখন মনোনয়ন নিয়ে বেশ আলোচনার জন্ম দিয়েছিলেন।

দলীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি আখতারুজ্জামান টেলিভিশন টকশোতে বিএনপির নীতি নির্ধারণী ফোরাম ও তারেক রহমানকে নিয়ে কথা বলেন। যেখানে তিনি বলেন, বিএনপির লজ্জাশরম নেই। কোনো ভিশন নেই। তাদের নেতাদের শরম হবে যখন কর্মীরা তাদের জুতাপেটা করবে।

এর আগে তিনি এও বলেছেন, বিএনপিকে ক্ষমতায় আনার চেয়ে শেখ হাসিনার শাসনামল অনেক ভালো। এছাড়া বছর কয়েক আগে মেজর আক্তারুজ্জামান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বেয়াদব বলে আখ্যায়িত করেন।

এসবের কারণে তাকে আবারো দল থেকে বহিষ্কার হতে হয়েছে৷

ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/বিইউ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে: বিএনপির আরও ৫ নেতা বহিষ্কার

সরকারকে পরাজয় বরণ করতেই হবে: মির্জা ফখরুল

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :