রোটারি মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২ পেলেন দুই সাংবাদিক

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২২, ১৮:০৯

রোটারি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘রোটারি মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শাহেদ শফিক ও একাত্তর টালিভিশনের বিশেষ প্রতিনিধি মুফতি পারভেজ নাদির রেজা। জলবায়ু প্রকল্পে দুর্নীতি নিয়ে ধারাবাহিক ছয় পর্বের প্রতিবেদনের জন্য প্রিন্ট অ্যান্ড অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে শফিক বিজয়ী হন। অন্যদিকে ‘নিশ্বাসে বিষ’ শিরোনামে প্রতিবেদনের জন্য বিজয়ী হয়েছেন পারভেজ ব্রডকাস্ট ক্যাটাগরিতে।

শনিবার (১৯ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘সিনার্জি ডিস্ট্রিক কনফারেন্সে’এই পদক দেওয়া হয়। এছাড়া ব্রডকাস্ট মিডিয়া ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিবেদক মুফতি পারভেজ নাদির রেজা।

জলবায়ু ও পরিবেশ এবং উপকূল সাংবাদিকতাসহ সেবা খাত নিয়ে কাজ করেন শাহেদ শফিক। গত বছরের ২৫ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত সময়ে জলবায়ু প্রকল্পে দুর্নীতি নিয়ে ধরাবাহিক ৬ পর্বের প্রতিবেদন প্রকাশ করে বাংলা ট্রিবিউন। প্রতিবেদনগুলো হচ্ছে— ‘জলবায়ুর টাকা যাচ্ছে পরিবেশ ধ্বংসে!’, ‘জলবায়ু প্রকল্পে প্রভাবশালীরাই উপকারভোগী’, প্রকল্প কেড়ে নিলো ভবিষ্যতের বন’, ‘জলবায়ু প্রকল্পের মেয়াদ শেষেও সাড়ে ৫ কোটি টাকা উত্তোলন’, ‘লবণাক্ততায় মরে গেলো সব চারা’ এবং ‘জলবায়ু প্রকল্পে অনিয়ম: ফল গাছ আছে মাত্র ১০ শতাংশ’।

বাংলাদেশে প্রথমবারের মতো উন্নয়ন সাংবাদিকতায় ‘মিডিয়া অ্যাওয়ার্ড' চালু করেছে রোটারি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। রোটারি আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর আওতাধীন ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল এলাকায় বাংলা ও ইংরেজি মাধ্যমে কাজ করা সাংবাদিকরা এই অ্যাওয়ার্ডে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। পরিবেশ সংরক্ষণ, স্থানীয় অর্থনীতি, শিক্ষা, শিশু ও মাতৃত্ব, নিরাপদ পানি ও স্যানিটেশন এবং সংক্রমণ খাতের উন্নয়ন সাংবাদিকতার জন্য এ অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়। প্রতিটি অ্যাওয়ার্ডে ক্রেস্ট এবং সনদপত্রের সঙ্গে একলাখ টাকা সম্মানি দেওয়া হয়েছে।

এই অ্যাওয়ার্ডের জন্য জমা পড়া প্রতিবেদনগুলোর মধ্যে দুটি ক্যাটাগরিতে ছয়জন প্রতিবেদককে মনোনয়ন দেওয়া হয়। এর মধ্যে দুই ক্যাটাগরিতে দুই জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী প্রত্যেকে ক্রেস্ট ও সনদের সঙ্গে একলাখ টাকা করে পেয়েছেন। বাকি চারজন মনোনয়ন প্রাপ্ত প্রতিবেককে সম্মাননা সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

‘প্রিন্ট অ্যান্ড অনলাইন মিডিয়া’ ক্যাটাগরিতে বিজয়ী ছাড়া যে দুই জন মনোনয়ন পেয়েছেন তারা হলেন— সাংবাদিক জেসমিন পাপড়ি ও কালের কণ্ঠের খুলনা ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী এবং ব্রডকাস্ট মিডিয়া ক্যাটাগরিতে মনোনয়ন প্রাপ্তরা হলেন— এটিএন নিউজের আহমেদ ফজলে রাব্বী ও নাগরিক টেলিভিশনের আব্দুল্লাহ সাফি। তাদেরকে ক্রেস্ট ও সম্মাননা পদক দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন— রোটারির গভর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সাবেক ডিস্ট্রিক্ট গভর্ণর মাগফুর উদ্দীন আহমেদ ও এসএএম শওকত হোসেন, রোটারির লেফটেন্যান্ট গভর্নর আবুল খায়ের চৌধুরী, আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপির প্রতিনিধি জুলহাস আলম, এনটিভির প্রধান বার্তা সম্পাদক জহিরুল আলম প্রমুখ।–বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/১৯মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

গণমাধ্যমকর্মী আইন নিয়ে অংশীজদের মতামত নেয়া শুরু হয়েছে: তথ্য প্রতিমন্ত্রী

ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

‘সাংবাদিক আর ইউটিউবার বা ব্লগারের বিভাজন’

চতুর্থ মেয়াদে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ

সাংবাদিক ফরিদের ওপর হামলাকারীদের গ্রেপ্তারে ক্র্যাবের আল্টিমেটাম

সাংবাদিক নির্যাতন বন্ধ ও সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়নের দাবি

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের নতুন সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

এই বিভাগের সব খবর

শিরোনাম :