মুখের মাধ্যমে যৌনতা, সাবধান হোন এখনই

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০২২, ১৬:১৭ | প্রকাশিত : ১৫ মে ২০২২, ০৭:৫৪

সারা বিশ্বে ‘ওরাল সেক্স’ ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। ‘ওরাল সেক্স’ বলতে মুখের মাধ্যমে যৌনসুখ নেওয়া বা দেওয়াকে বোঝায়। আবার মুখের ভেতরে ঠোঁট ডুবিয়ে সঙ্গীকে দীর্ঘক্ষণ চুমু খাওয়াও ‘ওরাল সেক্স’-এর পর্যায়ে পড়ে। নীল ছবির বদৌলতে যৌন মিলনের এই ধরণটা বর্তমানে গ্রাম-গঞ্জের মানুষের কাছেও বেশ পরিচিত ও জনপ্রিয়।

কিন্তু জানেন কী, এভাবে যৌন চাহিদা মেটানোর মধ্যে স্বাস্থ্যঝুঁকি কতটা? অনেকের ধারণা, এই ধরনের মিলনে সংক্রমণের কোনো ঝুঁকি থাকে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই ধারণা একেবারেই ঠিক নয়। ‘হিউম্যান প্যাপিলোমা ভাইরাস’ নামক একটি ভাইরাস মুখে ছড়িয়ে পরতে পারে এ ধরনের মিলনে। সেই ভাইরাসের প্রভাবে হতে পারে মুখ ও ঘাড়ের ক্যানসার।

যদিও যৌনরোগ সৃষ্টিকারী ভাইরাসগুলোর মধ্যে এইচআইভি বা এইডস-এর মতো মারণভাইরাস ছড়ানোর আশঙ্কা খুবই কম। তবে অসুরক্ষিত ওরাল সেক্সের কারণে মুখ ও ঘাড়ের ক্যানসারসহ হারপিস, গনোরিয়া ও সিফিলিসের মতো রোগ ছড়ানোর আশঙ্কা থেকে যেতে পারে। এছাড়া বাড়তে পারে অন্যান্য স্বাস্থ্যঝুঁকি। এসব সমস্যা থেকে রেহাই পেতে আমেরিকার একটি সংস্থা বাজারে আনছে এক বিশেষ ধরনের অন্তর্বাস। সংস্থাটি জানিয়েছে, জাঙ্গিয়া ও বিকিনি উভয় ধরনের অন্তর্বাসই বাজারে আনছে তারা। একটি বিশেষ ধরনের লেটেক্স দিয়ে তৈরি হয়েছে এই অন্তর্বাস।

সংস্থাটি আরও জানিয়েছে, এই লেটেক্স প্রায় কনডমে ব্যবহৃত লেটেক্সের মতোই পাতলা। পাশাপাশি ভ্যানিলার মতো একাধিক স্বাদেও মিলবে এই অন্তর্বাসগুলো। আমেরিকার সর্বোচ্চ ওষুধ নিয়ামক সংস্থা এফডিএ নানা পরীক্ষা-নীরিক্ষার পর ছাড়পত্র দিয়েছে বিশেষ এই অন্তর্বাসগুলোকে।

(ঢাকাটাইমস/১৫মে/এএইচ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :