দেশকে আরও এগিয়ে নিতে বিজ্ঞান চর্চায় তাগিদ মন্ত্রী ইয়াফেস ওসমানের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২২, ২১:১৩

দেশকে আরও এগিয়ে নিতে বিজ্ঞান চর্চার ওপর তাগিদ দিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বলেছেন, বঙ্গবন্ধুর বাংলাদেশ দেশ আরও দূর এগিয়ে নিয়ে যেতে হলে বিজ্ঞান চর্চা করতে হবে।

শনিবার বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ এবং বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দুপুরে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্‌ (বিআরআইসিএম) মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, শিক্ষা মন্ত্রণালয় উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিসিএসআইআর চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ, আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত উর্ধ্বতন পরিচালক র্যামন ম্যগসেস পুরষ্কারপ্রাপ্ত ড. ফিরদৌসি কাদেরী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন)। অনুষ্ঠান সভাপতিত্ব করেন বিআরআইসিএম মহাপরিচালক ড. মালা খান।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আরও বলেন, আমাদের দেশের ছেলেরা এখন পড়াশোনা করে। বিজ্ঞান নিয়ে চর্চা করে। আমি বলতে চাই যারা সাইন্সে পড়াশোনা করে তাদের পাশাপাশি অন্যরাও যেন বিজ্ঞানের প্রতি জোড় দেন। বিজ্ঞান নিয়ে চর্চা করেন।

এসময় পদ্মা সেতু নির্মাণে বাধার চেষ্টা ও বিরূপ মন্তব্যকারীদের সমালোচনা করেন মন্ত্রী ইয়াসেফ। বলেন, একদল বলছিলো আমরা পদ্মা সেতু নির্মাণ করতে ব্যর্থ হব। আমাদের বিরুদ্ধে নানা অভিযোগ। এখন আমরা তো পদ্মা সেতু নির্মাণ করে ফেলেছি। বাধা দিয়েও তো তারা কিছু করতে পারল না। বুঝতে হবে বঙ্গবন্ধুর রক্ত। বঙ্গবন্ধুর কন্যা নিজের জন্য কিছু করেননি। মানুষের জন্য করে যাচ্ছেন। তিনি সব সময় বলেন আমার বাবা এটা চেয়েছিলেন, ওটা চেয়েছিলেন.....এবং তিনি তা সফলভাবে বাস্তবায়ন করে যাচ্ছেন দেশের জন্য।

‘বঙ্গবন্ধুর মতো মহামানবের জন্ম হয়েছিলো বলেই আমরা এই বাঙলায় আরেকটা জীবন দেখতে শিখেছি। আমাদের দেশ এগিয়ে নিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশ এখন ধীরে ধীরে সফলতার দিকে যাচ্ছে’—বলেন তিনি।

(ঢাকাটাইমস/২১মে/পিআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :