বাড়ছে আত্রাই নদীর পানি, প্লাবিত হওয়ার শঙ্কা খানসামার ১৪টি গ্রাম

খানসামা (দিনাজপুর), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ১৯:৫৫

উজানের ঢল ও ভারী বর্ষণের পানি দিনাজপুরের খানসামা উপজেলার পাশ দিয়ে প্রবাহিত হওয়ায় আত্রাই নদীর পানি বাড়ছে। এতে প্লাবিত হওয়ার আশংকায় নদীর তীরবর্তী প্রায় ১৪টি গ্রাম। হঠাৎ পানি ঢুকে পড়ায় পাট, ধানসহ শাক-সবজির ব্যাপক ক্ষতি হয়েছে এবং অনেকেই অসহায় অবস্থায় দিন কাটাচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে খানসামা আত্রাই সেতু পাড়ে দেখা যায়, নদীর পানি ১৫ সেন্টিমিটার অতিক্রম করেছে। গত কয়েকদিনের চেয়ে সময়ের সঙ্গে পানির পরিমাণ বৃদ্ধি হচ্ছে। এতে চিন্তিত রয়েছে নদীপাড়ের মানুষ। উপজেলার চাকিনীয়া ঠুটির ঘাট, শুড়িগাঁও, আগ্রা দুপরুরঘাট, আশার ডাঙ্গা, গুলিয়ারা শিবতলা, জোয়ার, কালীরবাজার, কায়েমপুর, জোয়ার, নেউলা, গোবিন্দপুরসহ কয়েকটি এলাকায় নদী ভাঙন শুরু হয়েছে ও বসত বাড়িতে পানি ঢুকতে শুরু করেছে। এতে নির্ঘুমভাবে রাত কাটাচ্ছেন আত্রাই নদী তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চলের মানুষ।

তবে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলে জানা যায়, বৃষ্টির পরিমাণ কমে যাওয়ার সময়ের সঙ্গে নদীর পানি কমে যাবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) এনামুল হাসান বলেন, নদীর পাড়ের মানুষের সার্বক্ষণিক খোঁজ-খবর নেওয়া হচ্ছে ও পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া রয়েছে।

উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এটিএম সুজাউদ্দিন শাহ লুহিন বলেন, নদীর পানি বাড়লে প্রতি বছরই তীরবর্তী মানুষেরা দুশ্চিন্তায় দিন কাটায়। এইজন্য আত্রাই নদীতে স্থায়ী বাঁধ নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি প্রয়োজন। এটি হলে জান-মালের ক্ষতির পরিমাণ কমবে।

এদিকে পানিবন্দি এসব এলাকা পরিদর্শন করেন নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও স্বেচ্ছাসেবকরা।

(ঢাকাটাইমস/৩০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :