ঈদের দ্বিতীয় দিনও চলছে পশু কোরবানি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুলাই ২০২২, ১১:৫৮ | প্রকাশিত : ১১ জুলাই ২০২২, ১১:১৩

পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিন সোমবারও রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় পশু কোরবানি হচ্ছে। ঈদের দিনের মতোই উৎসবমুখর পরিবেশে পশু কোরবানি করছেন সবাই।

সোমবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকার ঘুরে এ চিত্র দেখা গেছে।

ইসলামের বিধান অনুযায়ী, জিলহজ মাসের ১১ তারিখ (ঈদের দ্বিতীয় দিন) ও ১২ তারিখও (ঈদের তৃতীয় দিন) সূর্যাস্তের আগ পর্যন্ত কোরবানি করার সুযোগ রয়েছে। এই বিধানের আলোকে দ্বিতীয় দিন অনেকে পশু কোরবানি দিচ্ছেন। এদের কেউ কেউ ব্যবসা ও কাজের চাপ এবং কসাইয়ের অভাবে ঈদের দিন পশু জবাই দিতে পারেননি।

দ্বিতীয় দিনে রাজধানীর মুগদা, খিলগাঁও ও মগবাজার এলাকাতে অনেককে কোরবানি দিতে দেখা গেছে। সকালে মুগদা এলাকায় গরু কোরবানি দিচ্ছিলেন জসিম উদ্দিন। তিনি জানান মঙ্গলবারও আরেকটা কোরবানি দেবেন।

আরেক বাসিন্দা জানান, ঈদের দিন কসাই পান নাই। তাই আজ কোরবানি দিচ্ছেন। বলেন, ঈদের পরে দুই দিনও কোরবানি দেওয়া যায়। এজন্য আজ কোরবানি দিচ্ছি।’

রাজধানীর মালিবাগ এলাকার মাদ্রাসার ছাত্র রাকিবুল হাসান জানান, আজকে সকাল থেকে এখন পর্যন্ত ৩টি গরু ও ২টি ছাগল জবাই করেছেন। গতকাল ১৪টি গরু ও ৩টি ছাগল জবাই করেছিলেন তিনি।

খিলগাঁও এলাকায় কোরবানির গরু কাটছিলেন মৌসুমি কসাই রবিন। তিনি জানান, ঈদের দিন দুই গরু দুটি খাসি কেটেছেন। আজকে তিনটা অর্ডার আছে। একটি বানানোর কাজ চলছে। শেষ হলে আরেকটি ১২টার দিকে কাটবেন।

ঈদের দ্বিতীয় দিনের মধ্যে কোরবানি সম্পন্নের আহ্বান জানিয়েছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, আমরা দেখি অনেকেই ঈদের তৃতীয় দিনে কোরবানির পশু জবাই করে থাকেন। আমরা বিনীতভাবে নিবেদন করছি, তৃতীয় দিনের অপেক্ষায় যাতে কেউ না থাকেন। ঈদের দ্বিতীয় দিনের মধ্যেই যেন সবাই কোরবানি সম্পন্ন করেন।

শনিবার দুপুরে জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম সরেজমিন পরিদর্শন শেষে ঢাকাবাসীকে এই আহ্বান জানান তিনি।

ঢাকাটাইমস/১১জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :