সার্ককে সমৃদ্ধ ও কার্যকর করার তাগিদ নজরুল ইসলাম খানের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২২, ১৯:১১

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা—সার্ককে সমৃদ্ধ ও কার্যকর করার তাগিদ দিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

তিনি বলেছেন, সার্ক সঠিকভাবে পরিচালনা হলে দক্ষিণ এশিয়ার সার্ক ভুক্ত দেশগুলো ব্যবসা-বাণিজ্যে উন্নয়ন ঘটত।

রবিবার জাতীয় প্রেসক্লাবের তাফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ সেন্টারের উদ্যোগে আয়োজিত আলোচনা এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম খান বলেন, সব পেশার মানুষকে ধারণ করে না সার্ক। তরুণ ও শ্রমিকদের এখানে সুযোগ কম। সার্ককে সমৃদ্ধ ও কার্যকর করতে হবে। আমাদের সঙ্গে দক্ষিণ এশিয়াও মানুষদের জন্য এই কাজ করতে হবে। আর এই দায়িত্ব পালন করতে হবে তরুণদের। শুধু ঘরের ভেতর টেবিলে বসে নয়, বাইরেও মানুষের সঙ্গে মতবিনিময় করতে হবে।

তিনি বলেন, সার্ক সঠিকভাবে পরিচালনা হলে দক্ষিণ এশিয়ার সার্ক ভুক্ত দেশগুলো ব্যবসা-বাণিজ্যে উন্নয়ন ঘটতো। সার্কের দুর্বলতা হলো এর প্রশাসনিক ব্যবস্থা। সরকারি কর্মকর্তা দিয়ে পরিচালিত সংগঠন। যা হওয়া উচিত দেখে রাজনৈতিক সংগঠন। ভারত সর্ববৃহৎ রাষ্ট্র হিসেবে সঠিক ভূমিকা পালন করছে না। কতগুলো কারণে বা বিরক্ত হয়ে ভারতকে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সংস্থা সার্ক থেকে বাদ দেয়ার জন্য দর্শক সারি থেকে আমাদের কাছে প্রশ্ন রেখেছেন । কিন্তু সার্ককে শক্তিশালী করতে ভারতের বেশি ভূমিকা পালন করার প্রয়োজন ছিল। সঠিকভাবে সার্ক পরিচালিত হচ্ছে না। সার্কে সঠিক ভাবে পরিচালনা হলে দক্ষিণ এশিয়ার সার্ক ভুক্ত দেশগুলো ব্যবসা বাণিজ্য উন্নয়ন ঘটতো ।

সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ সেন্টারের চেয়ারম্যান সুমন হকের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির মিডিয়া সেলের প্রধান জহির উদ্দিন স্বপন, সাবেক সেনা কর্মকর্তা আশরাফ আল দ্বীন, জাকির আলী প্রমুখ।

(ঢাকাটাইমস/৩১জুলাই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :