ট্রাম্পের সবচেয়ে বড় সমালোচক লিজ চেনির পরাজয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১১:৩৯

ডোনাল্ড ট্রাম্পের উগ্র রিপাবলিকান সমালোচক মার্কিন প্রতিনিধি লিজ চেনি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মিডটার্ম ইলেকশনে ট্রাম্প-সমর্থিত প্রাথমিক প্রতিদ্বন্দ্বী হ্যারিয়েট হেগম্যানের কাছে হেরেছেন। খবর রয়টার্সের।

হ্যারিয়েট হেগম্যানের কাছে চেনির পরাজয়কে প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পের জন্য একটি গুরুত্বপূর্ণ বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

প্রতিযোগিতার কথা স্বীকার করে চেনি বলেছেন, তিনি প্রাথমিক জয়ের জন্য ‘২০২০ নির্বাচন সম্পর্কে প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পের মিথ্যাচারের মধ্য দিয়ে যেতে চান না।’

তিনি তার সমর্থকদের সমাবেশে বলেন, ‘আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে উন্মোচন করতে এবং আমাদের প্রজাতন্ত্রের ভিত্তিকে আক্রমণ করার জন্য তার চলমান প্রচেষ্টাকে সক্ষম করার প্রয়োজন ছিল। এটি এমন একটি পথ ছিল যা আমি নিতে পারিনি এবং করব না।’

আলাস্কার মার্কিন সিনেটর লিসা মুরকোস্কি, যিনি ট্রাম্পের অভিশংসনকেও সমর্থন করেছিলেন এবং মঙ্গলবার অন্য ট্রাম্প-সমর্থিত প্রার্থীর বিরুদ্ধে মুখোমুখি হয়েছেন, তার ভাগ্যও অনিশ্চিত রয়ে গেছে।

নির্বাচনের প্রত্যাশিত ব্যালটের ৫৮ শতাংশ গণনা করা হয়েছে। এডিসন রিসার্চ অনুসারে হেগম্যান ৬২.৪ শতাংশ ভোট নিয়ে রিপাবলিকানের নেতৃত্ব দিয়েছেন। চেনি ৩৩.৫ শতাংশ এবং রাজ্যের আইনপ্রণেতা অ্যান্থনি বাউচার্ড ২.৪ শতাংশ ভোট পেয়ে নিচের দিকে রয়েছেন।

ওয়াইমিং এবং আলাস্কা উভয়ই নির্ভরযোগ্যভাবে রিপাবলিকান। এটি অসম্ভাব্য যে উভয়ের ফলাফল রাষ্ট্রপতি জো বাইডেনের ক্ষুরধার ডেমোক্র্যাট সমর্থকরা কংগ্রেসে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাবে কিনা তা প্রভাবিত করবে। রিপাবলিকানরা হাউস পুনরুদ্ধার করবে বলে আশা করা হচ্ছে এবং সেনেটের নিয়ন্ত্রণ জয়ের সুযোগও রয়েছে।

চেনির ক্ষমতাচ্যুত হওয়া সত্ত্বেও এটি রিপাবলিকান পার্টির ওপর ট্রাম্পের স্থায়ী আধিপত্যের সর্বশেষ চিহ্ন। ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন তিনি ২০২৪ সালে রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তার অভিশংসনকে সমর্থন করার জন্য ১০ জন হাউস রিপাবলিকানের পেছনে উঠে পড়ে লেগেছিলেন ট্রাম্প। এর মধ্যে চেনি অন্যতম।

রিপাবলিকান দলের সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনি বলেছেন, ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি। তিনি, ক্যাপিটল দাঙ্গার চারপাশে ট্রাম্পের কর্মকাণ্ডের প্রতি মনোযোগ রাখতে এবং ২০২০ সালের নির্বাচনে তিনি জয়ী হয়েছেন বলে যে মিথ্যা দাবি করেছিলেন তার প্রতি মনোযোগ রাখতে, ৬ জানুয়ারি কমিটিতে তার অবস্থান কাজে লাগিয়েছিলেন।

প্রাকৃতিক সম্পদ বিষয়ক আইনজীবী হেগেম্যান ট্রাম্পের সেই নির্বাচনী মিথ্যাকে গ্রহণ করেছেন। তিনি চেনির বক্তৃতার সমালোচনা করে বলেছেন, এটি প্রমাণ করে যে তিনি তার রাজ্যের মুখোমুখি হওয়া সমস্যাগুলির বিষয়ে খুব কমই যত্নশীল।

হেগেম্যান ফক্স নিউজে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘তিনি এখনও রাষ্ট্রপতি ট্রাম্প এবং ওয়াইমিংয়ের নাগরিকদের সম্পর্কে আবেশের দিকে মনোনিবেশ করছেন। ওয়াইমিংয়ের ভোটাররা এ ব্যাপারে আজ রাতে জোরালো বার্তা পাঠিয়েছেন।’

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি এর্নো

মার্কিন গোয়েন্দাদের দাবি দাগিনা হত্যার পেছনে দায়ি ইউক্রেনীয়রা

স্ত্রী সন্তানসহ ৩৪ জনকে গুলিতে হত্যার পর আত্মঘাতী সেই হামলাকারী

সিরিয়া নিয়ন্ত্রিত গ্রামে মার্কিন বিমান হামলা, নিহত ১

থাইল্যান্ডে শিশু দিবাযত্ন কেন্দ্রে সাবেক পুলিশ কর্মকর্তার গুলি, নিহত অন্তত ৩৪

মেক্সিকোর টাউনহলে বন্দুকধারীর হামলা, মেয়রসহ নিহত ১৮

জাপানি চলচ্চিত্র নির্মাতাকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত

ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উ. কোরিয়া

দেশে দেশে অস্থিরতা কোন পথে বিশ্ব

দাম বাড়াতে তেল উত্তোলন কমাবে ওপেক প্লাস, মাথাব্যথা আমেরিকার

এই বিভাগের সব খবর

শিরোনাম :