দুবার স্থগিতের পর মিনিটম্যান-৩ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৫:১৮ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১৪:৫৮
মঙ্গলবার পারমাণবিক ক্ষমতাসম্পন্ন মিনিটম্যান-৩ ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র- এনবিসি

পারমাণবিক অস্ত্র ব্যবস্থার কার্যকারিতা এবং সুরক্ষা ‘বৈধ ও যাচাই’ করতে মঙ্গলবার একটি নিরস্ত্র মিনিটম্যান-৩ (দূরপাল্লার পারমাণবিক সক্ষমতাসম্পন্ন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র) আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী। খবর এনবিসির।

ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারা কাউন্টির ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্থানীয় সময় রাত ১২টা ৪৯ মিনিটে পরীক্ষাটি পরিচালিত হয়েছিল।

স্পেস লঞ্চ ডেল্টা ৩০-এর ভাইস কমান্ডার কর্নেল ব্রায়ান টাইটাসের বরাত দিয়ে এনবিসি জানিয়েছে, ‘এই পরীক্ষা উৎক্ষেপণগুলি মার্কিন পরমাণু শক্তির প্রস্তুতি প্রদর্শন করে এবং দেশের পারমাণবিক প্রতিরোধের প্রাণঘাতীতা এবং কার্যকারিতার ওপর আস্থা প্রদান করে।’

সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, উৎক্ষেপণটি অস্ত্র ব্যবস্থার নিরাপত্তা, নিরাপত্তা কার্যকারিতা এবং প্রস্তুতি যাচাই করতে সাহায্য করেছে।

মিনিটম্যান ক্ষেপণাস্ত্রগুলি ৬০ বছর ধরে মার্কিন স্থল-ভিত্তিক পারমাণবিক ক্ষমতার ভিত্তি গঠন করেছে। তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা এড়াতে মঙ্গলবারের পরীক্ষাটি আগে একবার স্থগিত করা হয়েছিল। কিন্তু গত ২ আগস্ট তাইওয়ান দ্বীপে হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় এর মধ্যে চীন বেশ কয়েকটি সামরিক মহড়া শুরু করেছে।

ইউক্রেনে রাশিয়ার হামলার মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে উত্তেজনা হিসেবে দেখবেন এই উদ্বেগের কারণে এপ্রিলে পরীক্ষামূলক উৎক্ষেপণ বাতিলও করা হয়েছিল।

প্রতিরক্ষা দপ্তরের ডেপুটি প্রেস সেক্রেটারি টড ব্রেসিয়েল ওই সময়ে বলেছিলেন, ‘বিমান বাহিনী বিভাগ সম্প্রতি একটি এলজি-৩০জি মিনিটম্যান-৩ ক্ষেপণাস্ত্রের নিয়মিত পরিকল্পিত পরীক্ষামূলক ফ্লাইট বাতিল করেছে। ইউক্রেনে চলমান রাশিয়ান আক্রমণের সময় ভুল ব্যাখ্যা বা ভুল যোগাযোগ এড়াতে অতিরিক্ত সতর্কতার কারণে উৎক্ষেপণটি আগে বিলম্বিত হয়েছিল।’

এয়ার ফোর্স সাধারণত বছরে চারটি মিনিটম্যান-৩ রকেট পরীক্ষা করে। এগুলার পরিকল্পনা মাস বা কখনও কখনও বছর আগে করা হয়ে থাকে। কোনো উৎক্ষেপণ উত্তেজক হতে পারে এমন উদ্বেগের কারণে পরীক্ষা বাতিল বা স্থগিত করা খুবই বিরল ঘটনা।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পুতিন ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে পরিণতি কী

কংগ্রেস সভাপতি নির্বাচনের মনোনয়নপত্র নিলেন শশী থারুর

পরমাণু অস্ত্র নিয়ে মোটেও ধাপ্পাবাজি করছেন না পুতিন: ইইউ

মিয়ানমারের স্কুলে শিশুদের যেভাবে হত্যা করে সরকার

ভারতে মুসলিম নিপীড়নের প্রচারণায় সরকারি পৃষ্ঠপোষকতা: পাকিস্তানের প্রধানমন্ত্রী

ইরানে ইন্টারনেট নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের

ইউক্রেনের গণভোট আয়োজনের কড়া সমালোচনা জানিয়েছে শিল্পোন্নত জোট জি-৭

ভারতের উত্তরপ্রদেশে দেয়াল ধসে নিহত অন্তত ১০

মিয়ানমার নিয়ে নিরাপত্তা পরিষদ হাত গুটিয়েছে, অসন্তোষ মালয় প্রধানমন্ত্রীর

নিষেধাজ্ঞা সত্ত্বেও গোপনে রাশিয়া থেকে তেল কিনছে ইউরোপ

এই বিভাগের সব খবর

শিরোনাম :