অবশেষে গেজেট, ঢাকার দুই মেয়র মন্ত্রী, চট্টগ্রাম-না.গঞ্জের মেয়রের প্রতিমন্ত্রী মর্যাদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৭:১৩ | প্রকাশিত : ২২ আগস্ট ২০২২, ১৬:৫১

অবশেষে ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের চার মেয়রের মন্ত্রী-প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়ে সরকার প্রজ্ঞাপন জারি করেছে। সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের স্বাক্ষরে প্রজ্ঞাপনটি জারি হয়।

প্রজ্ঞাপন থেকে জানা যায়, রাজধানীর দুই নগরের অভিভাবক হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছে।

সেই সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী পেলেন প্রতিমন্ত্রীর মর্যাদা।

মেয়রদের পদমর্যাদা নির্ধারণ বিষয়ক গেজেট অনুযায়ী তারা স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকাকালীন সংশ্লিষ্ট পদমর্যাদা, বেতন-ভাতা ও আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

গত ৭ আগস্ট এই চার মেয়রকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মর্যাদা দিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ সচিবের কাছে চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী সিটি করপোরেশনের নির্বাচিত মেয়রদের পদমর্যাদা মন্ত্রী এবং প্রতিমন্ত্রী করার সানুগ্রহ অনুমোদন দিয়েছেন। মেয়রদের পদমর্যাদা প্রদান করে গেজেট প্রকাশের পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হলো।

এরপর থেকেই কবে প্রজ্ঞাপন জারি হবে সে বিষয়টি আলোচনায়। অবশেষে চিঠি দেয়ার দুই সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হলো।

বর্তমানে এ চারজন নিয়ে দেশের ১২ সিটি মেয়রের মধ্যে ছয়জন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করবেন। বাকি দুজন হলেন খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক এবং রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান (লিটন)। তারা প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করছেন।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে নৌকা প্রতীকে মেয়র নির্বাচিত হন মো. আতিকুল ইসলাম এবং শেখ ফজলে নূর তাপস। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে টানা তৃতীয় বারের মতো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন সেলিনা হায়াৎ আইভী। অপরদিকে ২০২১ সালের জানুয়ারিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র হন রেজাউল করিম চৌধুরী।

(ঢাকাটাইমস/২২আগস্ট/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :