অবশেষে গেজেট, ঢাকার দুই মেয়র মন্ত্রী, চট্টগ্রাম-না.গঞ্জের মেয়রের প্রতিমন্ত্রী মর্যাদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৭:১৩ | প্রকাশিত : ২২ আগস্ট ২০২২, ১৬:৫১

অবশেষে ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের চার মেয়রের মন্ত্রী-প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়ে সরকার প্রজ্ঞাপন জারি করেছে। সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের স্বাক্ষরে প্রজ্ঞাপনটি জারি হয়।

প্রজ্ঞাপন থেকে জানা যায়, রাজধানীর দুই নগরের অভিভাবক হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছে।

সেই সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী পেলেন প্রতিমন্ত্রীর মর্যাদা।

মেয়রদের পদমর্যাদা নির্ধারণ বিষয়ক গেজেট অনুযায়ী তারা স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকাকালীন সংশ্লিষ্ট পদমর্যাদা, বেতন-ভাতা ও আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

গত ৭ আগস্ট এই চার মেয়রকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মর্যাদা দিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ সচিবের কাছে চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী সিটি করপোরেশনের নির্বাচিত মেয়রদের পদমর্যাদা মন্ত্রী এবং প্রতিমন্ত্রী করার সানুগ্রহ অনুমোদন দিয়েছেন। মেয়রদের পদমর্যাদা প্রদান করে গেজেট প্রকাশের পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হলো।

এরপর থেকেই কবে প্রজ্ঞাপন জারি হবে সে বিষয়টি আলোচনায়। অবশেষে চিঠি দেয়ার দুই সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হলো।

বর্তমানে এ চারজন নিয়ে দেশের ১২ সিটি মেয়রের মধ্যে ছয়জন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করবেন। বাকি দুজন হলেন খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক এবং রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান (লিটন)। তারা প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করছেন।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে নৌকা প্রতীকে মেয়র নির্বাচিত হন মো. আতিকুল ইসলাম এবং শেখ ফজলে নূর তাপস। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে টানা তৃতীয় বারের মতো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন সেলিনা হায়াৎ আইভী। অপরদিকে ২০২১ সালের জানুয়ারিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র হন রেজাউল করিম চৌধুরী।

(ঢাকাটাইমস/২২আগস্ট/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনার দেশ: প্রধানমন্ত্রী

ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর

করতোয়ায় নৌকাডুবি: আত্রাইয়ে ভেসে ওঠা ৬ মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

‘শুধু কর্মকর্তা নিয়োগ নয় পুষ্টি নিশ্চিতে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ'

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ঘটনাবলি অত্যন্ত দুর্ভাগ্যজনক: চীনের রাষ্ট্রদূত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গৃহিত কর্মসূচি

বাড়ছে সংক্রমণ: এক দিনে ছয় মৃত্যু, নতুন রোগী ৭১৮

পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানকে মুখ্য ভূমিকা পালন করতে হবে: ঢাবি উপাচার্য

মাদক মামলার শাস্তি দৃশ্যমান হলে ডিমান্ড-সাপ্লাই কমে যেত: স্বরাষ্ট্রমন্ত্রী

ইডেন কলেজ ছাত্রলীগের বহিষ্কৃতদের অনশন স্থগিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :