ইন্টারপোল তালিকাভুক্ত কে এই জাকির? যেভাবে র‌্যাবের হাতে গ্রেপ্তার

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৮ | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৬

দীর্ঘ ২১ বছর পর দেশে ফিরে র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছে নারায়ণগঞ্জ নগরীর আলোচিত ও অন্যতম শীর্ষ সন্ত্রাসী বিএনপি নেতা জাকির খান। শনিবার ভোরে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে বেলা সাড়ে ১১টার দিকে নিশ্চিত করেছেন র‌্যাব ১১ এর অধিনায়ক তানভীর মাহমুদ পাশা।

তানভীর মাহমুদ পাশা জানান, জাকিরের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা রয়েছে। তিনি দীর্ঘদিন ধরে বিদেশে পলাতক ছিলেন। সম্প্রতি দেশে ফিরে আত্মগোপন করেন। গোপন সংবাদের ভিত্তিতে তাকে রাজধানীর বসুন্ধরা এলাকা থেকে অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছে। এ ব্যাপারে বিস্তারিত ব্রিফিং করে জানানো হবে।

পুলিশ ও বিএনপির নেতারা জানিয়েছেন, ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর জাকির খানের সঙ্গে নাসিম ওসমানের বিরোধ বাধে। পরে জাকির খান বিএনপি নেতা কামালউদ্দিন মৃধার নেতৃত্বে ১৯৯৪ সালে বিএনপিতে যোগ দেন। ১৯৯৫ সালে দেওভোগ এলাকার শীর্ষ সন্ত্রাসী দয়াল মাসুদকে শহরের সোনার বাংলা মার্কেটের পেছনে প্রকাশ্যে গুলি করে হত্যা করে শহরে পরিচিত পান জাকির খান।

১৯৯৬ সালে বিএনপি সরকারের শেষ দিকে জাকির খান শহরের খাজা সুপার মার্কেটে হামলা ও ভাঙচুরের ঘটনায় দায়েরকৃত মামলায় সাত বছরের সশ্রম কারাদণ্ড পেয়ে জেলে যান। কিন্তু প্রেসিডেন্টের সাধারণ ক্ষমায় তিনি মুক্ত হন। সে সময়ের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল মতিন চৌধুরীর নাতি হিসেবে শহরে পরিচিত হয়ে ওঠেন জাকির খান।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার সাত মাসের মাথায় কাশীপুর বাংলাবাজার এলাকায় এক ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগে মামলা হয়। এই মামলায় দ্বিতীয় দফায় জাকির খানের পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড হয়। এরপর আওয়ামী লীগের চার বছর ক্ষমতার সময় জাকির খান কারাবন্দি থাকেন।

১৯৯৯ সালে স্বল্প সময়ের জন্য জেল থেকে বের হয়ে জাকির খান জেলা ছাত্রদলের সভাপতির পদটি পেয়ে যান। আওয়ামী লীগের শাসনামলের শেষ দিকে ২০০০ সালে শামীম ওসমান নারায়ণগঞ্জ থেকে টানবাজার ও নিমতলী পতিতালয় উচ্ছেদ করলে জাকির খানের পরিবারের ‘অর্থনৈতিক মেরুদণ্ড’ ভেঙে যায়।

২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পরও প্রায় পাঁচ মাস জাকির জেলে থাকেন। ২০০৩ সালের ১৮ ফেব্রয়ারি নারায়ণগঞ্জের তৈমূর আলম খন্দকারের ছোট ভাই তৎকালীন বিকেএমইএর সহসভাপতি সাব্বির আলম খন্দকারকে হত্যা করা হয়। এ মামলার প্রধান আসামি ছিলেন জাকির খান। এরপর থেকে তিনি দেশ ছেড়ে পলাতক ছিলেন। পরে তার বিরুদ্ধে ইন্টারপোলের রেড অ্যালার্ট জারি হয়।

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :