সব বাধা পেরিয়ে অস্কারের পথে সুমনের ‘হাওয়া’

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৫

মুক্তির পর কম বাধার মুখে পড়তে হয়নি মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’কে। সে সব পেরিয়ে এবং সিনেপ্রেমীদের মন জয় করে সিনেমাটি এবার যাচ্ছে বিশ্ব বিনোদনের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ পুরস্কারের আসর একাডেমি অ্যাওয়ার্ড-এ। ৯৫তম অস্কারে ‘বিদেশি ভাষার সিনেমা’ বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে ‘হাওয়া’।

গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন অস্কার বাংলাদেশ কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফ। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কার। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। ‘শ্রেষ্ঠ বিদেশি ভাষার সিনেমা’ বিভাগ সেগুলোরই একটি।

এই খবর প্রকাশ হওয়ার পর আনন্দে ভাসছে ‘হাওয়া’ টিম। এই সিনেমায় ‘চাঁন মাঝি’ চরিত্রে অভিনয় করা চঞ্চল চৌধুরী একটি খবরের লিংক তার ফেসবুকে শেয়ার করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কমেন্টে ‘হাওয়া’ টিমের জন্য শুভকামনা জানিয়েছেন বহু নেটিজেন।

‘হাওয়া’ সিনেমার গল্প মাঝসমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটকে পড়া আট জন মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে ঘিরে আবর্তিত হয়েছে। মিস্ট্রি ড্রামা ঘরানার এ সিনেমাটি মূলত এ কালের রূপকথা।

মুক্তির পর থেকে ‘হাওয়া’কে নিয়ে বিতর্ক কম হয়নি। আপত্তি ওঠে এ সিনেমায় থাকা অসংখ্য গালিগালাজ নিয়ে। এরপর সিনেমাটির বিরুদ্ধে ওঠে নকলের অভিযোগ। বলা হয়, ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত কোরিয়ান সিনেমা ‘সি ফগ’-এর নকল ‘হাওয়া’। পরবর্তীতে খাঁচায় বন্দি দেশীয় পাখি দেখানো এবং সেটিকে পুড়িয়ে খাওয়ার দৃশ্য দেখানো সিনেমাটির বিরুদ্ধে ২০টি টাকার ক্ষতিপূরণ মামলাও হয়।

এতসব বাধা পেরিয়ে অবশেষে আকাশচোঁয়া সাফল্যের খোঁজে অস্কারের যাচ্ছে মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’। এ সিনেমার বিভিন্ন চরিত্রে চঞ্চল চৌধুরী ছাড়াও অভিনয় করেছেন নাজিফা তুষি, শরীফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস। দেশের পাশাপাশি বিদেশেও প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :