স্মার্টফোনে দ্রুত চার্জ করার উপায়

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২২, ১৩:০০

বিশ্বের সব মানুষ স্মার্টফোনের উপর নির্ভরশীল। স্মার্টফোন ব্যবহার এখন দৈনন্দিন জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। প্রয়োজনের সময় স্মার্টফোনের ব্যাটারি শেষ হলে সমস্যার অন্তঃ থাকে না। মুশকিল আসান করতে বিগত কয়েক বছরে হাজির হয়েছে ফাস্ট চার্জিং প্রযুক্তি। যা ব্যবহার করে দ্রুত স্মার্টফোনের ব্যাটারি চার্জ করে নেওয়া সম্ভব। কিন্তু অনেক সময় নিজের ভুলে স্মার্টফোন চার্জে দেরি হয়। চলুন জেনে নিই ফোন দ্রুত চার্জ করার কার্যকর কিছু কৌশল।

স্মার্টফোনে চার্জিংয়ের মৌলিক বিষয়

স্মার্টফোনে কী পরিমাণ পাওয়ার নিয়ে চার্জ হবে সেটা ওয়াট এককে প্রকাশ করা হয়। ওয়াট হলো ভোল্টেজ এবং এম্পিয়ার এর গুণফল। এক্ষেত্রে ভোল্টেজকে আপনি পানির পাইপের প্রেশার হিসেবে এবং এম্পিয়ারকে আপনার পাইপ দিয়ে প্রবাহিত পানির সাথে তুলনা করতে পারেন। এই তিনটি ফ্যাক্টরই মূলত আপনার ফোনের চার্জিং কে নিয়ন্ত্রণ করে। আপনি আপনার ফোনের কিংবা চার্জারের চার্জ করার ক্ষমতা প্যাকেটে কিংবা ইন্টারনেট ঘেঁটে পেয়ে যাবেন। কোন একটি ফোন কিংবা চার্জারের চার্জ করার ক্ষমতা মানে ওয়াট যত বেশি হবে ফোনটি তত দ্রুত চার্জ নেবে। এক্ষেত্রে ফোন ও চার্জারের সমান তালে কাজ করতে হবে। যেমন ধরুন আপনার ফোনটি ১৮ ওয়াট চার্জিং সাপোর্ট করে, কিন্তু আপনি ৫ ওয়াটের চার্জার দিয়ে সেটি চার্জ করলেন তাহলে দেখবেন সেটি ধীরগতিতে চার্জ হচ্ছে। তবে যেসব ফোন ৫ ওয়াট চার্জিং সাপোর্ট করে সেগুলোতে আবার ১৮ ওয়াট চার্জার ব্যবহার করেও কোন লাভ নেই, বরং ক্ষতির সম্ভাবনা।

ফাস্ট চার্জার কিনুন

নিজের ফোনে সর্বোচ্চ কত স্পিডের ফাস্ট চার্জিং সাপোর্ট রয়েছে সেটা আগে জেনে নিতে হবে। এর পরে সর্বোচ্চ স্পিডের একটি ফাস্ট চার্জার বাজার থেকে কিনে ব্যবহার করুন। এই চার্জারে ফোন চার্জ করলে আগের থেকে দ্রুতগতিতে চার্জ হবে ফোন।

বন্ধ রাখুন ওয়াই-ফাই, ব্লুটুথ

ফোন চার্জিংয়ের সময় ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, হটস্পটের মতো ব্যাটারি নষ্ট করে এমন সব ফিচার বন্ধ রাখুন। এই উপায়ে দ্রুত চার্জ করতে পারবেন স্মার্টফোন।

ওয়াল সকেট ব্যবহার করুন

দ্রুত চার্জিং এর জন্য অবশ্যই চার্জার ওয়াল আউটলেটে লাগাবেন। ওয়াল আউটলেট এ আপনি ভালো কারেন্ট ফ্লো পাবেন। পাওয়ারব্যাঙ্ক বা কম্পিউটার থেকে চার্জ করতে গেলে আপনি ম্যাক্সিমাম স্পিড পাবেন না। এগুলো শুধু বিশেষ ক্ষেত্রেই ব্যবহার করা উচিত। একইভাবে ওয়্যারলেস চার্জার ব্যবহার করার চেয়ে ক্যাবল দিয়ে চার্জ করলেই দ্রুত চার্জ করতে পারবেন। তবে আজকাল অনেক ফাস্ট চার্জিং সমর্থিত ওয়্যারলেস চার্জার বাজারে এসেছে। একান্তই যদি ওয়াল আউটলেটে সরাসরি যুক্ত করতে না পারেন, মানে মাল্টিপ্লাগ ব্যবহার করতে হয়, তাহলে অবশ্যই ভালো মানের একটি মাল্টিপ্লাগ ব্যবহার করুন। নয়তো হিতে বিপরীত হতে পারে।

আসল ক্যাবল ব্যবহার

আসল ক্যাবলের মাধ্যমে ফোন চার্জ করার চেষ্টা করুন। বাজার থেকে কেনা কম দামের ক্যাবলে চার্জিং স্পিড অনেকটা কমে যায়।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ

চার্জিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ রাখুন। এই অ্যাপ অনেকটা ব্যাটারি নষ্ট করে। তাই বন্ধ রাখলে দ্রুত চার্জ হবে স্মার্টফোন।

এয়ারপ্লেন মোড

দ্রুত ফোন চার্জিংয়ের জন্য এয়ারপ্লেন মোড এনেবেল করুন। এর ফলে আপনার ফোন অনেকটা দ্রুত চার্জ হবে।

চার্জিং সাইকেল

প্রত্যেক ব্যাটারির একটি নির্দিষ্ট আয়ু থাকে। তাই প্রত্যেকবার চার্জের পরে আয়ু কিছুটা কমে যায়।

সারা রাত চার্জে 'না’

সারা রাত ফোন চার্জ করবেন না। এতে ব্যাটারির বিপুল ক্ষতি হয়। চেষ্টা করুন ৮০ শতাংশ চার্জ হলে চার্জার ডিসকানেক্ট করতে।

চার্জিংয়ের সময় ফোন ব্যবহার

চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করবেন না। চার্জিংয়ের সময় ফোনে কথা বলা অথবা গেম খেলা এড়িয়ে চলুন। একদিনে যেমন ফোনের স্বাস্থ্য ভালো থাকবে অন্যদিকে দ্রুত চার্জ হবে ব্যাটারি।

ফোন বন্ধ করে চার্জ দিন

মোবাইল ফোন দ্রুত চার্জ করার ক্ষেত্রে এটা খুব কার্যকরী একটি পদ্ধতি। বন্ধ করে মোবাইল ফোন চার্জ দিলে এটি আপনার মোবাইলের রেডিও কানেক্টিভিটি ও অন্যান্য সার্ভিস বন্ধ রাখে বলে চার্জ ফুরোয় না। বরং পুরোটাই আপনার ব্যাটারিতে যুক্ত হয়। কোথাও বেরোবার আগে এই পদ্ধতিতে চার্জ দেয়া বেশ কাজের। তবে অনেক মোবাইলে এয়ারপ্লেন মোড বলে একটা অপশন আছে। চাইলে সেটাও ব্যবহার করতে পারেন।

(ঢাকাটাইমস/৯ নভেম্বর/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :