সংরক্ষণবাদীকে হত্যার দায়ে তানজানিয়ায় ১১ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২২, ১৮:৫৩

তানজানিয়ার একটি আদালত ২০১৭ সালে প্রখ্যাত অ্যান্টি-পাচিং অ্যাক্টিভিস্ট ওয়েন লোটারকে হত্যার দায়ে ১১ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে।

সংরক্ষণবাদী লোটার তানজানিয়ায় বসবাসকারী ৫১ বছর বয়সী দক্ষিণ আফ্রিকান নাগরিক। তিনি পিএএমএস ফাউন্ডেশনের একজন প্রতিষ্ঠাতা ছিলেন। ফাউন্ডেশনটি পূর্ব আফ্রিকার দেশে হাতির শিকার এবং হাতির দাঁত পাচার বন্ধ করতে কাজ করে আসছিল।

দার এস সালামে ট্যাক্সিতে করে যাওয়ার সময় তাকে গুলি করে হত্যা করা হয়।

তার হত্যার সঠিক উদ্দেশ্য এখনও অজানা তবে লোটারের সহকর্মীরা মনে করেন হাতি রক্ষায় তার কাজের জন্য তিনি খুনিদের নজরে আসেন।

শুক্রবার মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে তানজানিয়ার নয়জন এবং প্রতিবেশী বুরুন্ডির দুই নাগরিক রয়েছে।

হাইকোর্টের বিচারক লেইলা মগনিয়া বলেছেন, ১১ জনের বিরুদ্ধে হত্যা এবং হত্যার ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত থাকার জোরালো প্রমাণ রয়েছে।

বিচারক লায়লা মগনিয়া আদালতকে বলেন, ‘কিছু সন্দেহভাজন পুলিশ কর্মকর্তাদের রেকর্ড করা জবানবন্দিতে ষড়যন্ত্রের মিটিং এবং হত্যায় অংশ নেওয়ার কথা স্বীকার করেছে। প্রদত্ত প্রমাণগুলি তাদের দোষী সাব্যস্ত করার পক্ষে যথেষ্ট শক্তিশালী ছিল।’

মৃত্যুদন্ড হস্তান্তর করা তানজানিয়ায় অস্বাভাবিক কিছু নয় তবে সাজাগুলোকে সাধারণত যাবজ্জীবন কারাগারে পরিণত করা হয়। দেশটিতে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল ১৯৯৪ সালে।

তানজানিয়া আফ্রিকান দেশগুলির মধ্যে অন্যতম যেকানে সবচেয়ে বেশি হাতি শিকার করা হয়। গত দশ বছরে দেশটিতে ৬৬ হাজারের বেশি হাতি শিকার করা হয়েছে। তবে নিষেধাজ্ঞার প্রচেষ্টা অব্যাহত থাকায় সাম্প্রতিক বছরগুলিতে হাতি শিকার তুলনামূলক হ্রাস পেয়েছে৷

এনজিও গ্লোবাল উইটনেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী ২০২১ সালে ২০০ পরিবেশবাদীসহ গত ১০ বছরে ১ হাজার ৭০০ জনের বেশি নিহত হয়েছে।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :