১২ কোটি বছর আগের অভিনব ডাইনোসরের সন্ধান

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জানুয়ারি ২০২৩, ১১:৪০ | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২৩, ১১:৩৪

পৃথিবীতে এক সময় ডাইনোসরদের ছিল অবাধ বিচরণ। ডাইনোসরদের উৎপত্তি ঠিক কত আগে, সেটা নিয়ে চলছে বহু গবেষণা। ধারণা করা হয়, ট্রায়াসিক যুগের শেষ দিকে এসে, অর্থাৎ ২৩১ থেকে ২৪৩ মিলিয়ন বছর আগের কোনো একসময়ে এর গ্রুপগুলোর জন্ম।

সম্প্রতি বিলুপ্ত হয়ে যাওয়া অভিনব প্রাণীর প্রাচীন জীবাশ্মর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। প্রাণীটির দেহ পাখির মতো, কিন্তু মাথা ডাইনোসরের। ‘চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন ১২ কোটি বছরের প্রাচীন এক জীবাশ্ম।

বিজ্ঞানপত্রিকা ‘নেচার ইকোলজি অ্যান্ড ইভোলিউশন’-এ প্রকাশিত হয়েছে এই আবিষ্কারের কথা। জীবাশ্মটি যে প্রাণীর, তার নাম বিজ্ঞানীরা রেখেছেন ‘ক্র্যাটোনাভিস ঝুই’।

গবেষকরা জানিয়েছেন, এই ‘ক্র্যাটোনাভিস ঝুই’-এর দেহের গঠন এমন, যা দেখে মনে হচ্ছে, এটি ডাইনোসর ও পাখির মধ্যবর্তী একটি প্রাণী। পাখির পিঠে স্ক্যাপুলা নামের এক বিশেষ ধরনের অস্থি থাকে। এই প্রাণীটির ক্ষেত্রে এই হাড় ‘আশ্চর্যজনক ভাবে দীর্ঘায়িত’ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। স্ক্যাপুলা ছাড়াও প্রথম মেটাটারসাল হাড়ও অত্যন্ত দীর্ঘ। যা এ যাবৎ আবিষ্কৃত সব পাখির জীবাশ্মের থেকে আলাদা।

এত দিন সরীসৃপ ও পাখির বিবর্তনের মাঝামাঝি পর্যায়ের প্রাণী হিসাবে ‘আর্কিয়োপ্টেরিক্স’ ও ‘অর্নিথোথোরেস’ নামের দু’টি বিলুপ্ত হয়ে যাওয়া প্রাণীর উদাহরণ দেওয়ার চল রয়েছে গবেষক মহলে। এর মধ্যে আর্কিয়োপ্টেরিক্সের মধ্যে সরীসৃপ এবং অর্নিথোথোরেসের মধ্যে পাখির বৈশিষ্ট্য বেশি দেখা যায়। ‘ক্র্যাটোনাভিস’ প্রাণীটি এই দুইয়ের মধ্যবর্তী পর্যায়ের প্রাণী, মত বিজ্ঞানীদের।

জীবাশ্ম পরীক্ষার জন্য জীবাশ্মটির সিটি স্ক্যান করেন বিজ্ঞানীরা। প্রযুক্তিকে কাজে লাগিয়ে কোটি কোটি বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া প্রাণীটির চেহারা পুনর্নির্মাণ করেন বিজ্ঞানীরা। তাতে দেখা গিয়েছে, প্রাণীটির মাথা দেখতে কার্যত টি-রেক্স ডাইনোসরের মতো। বিজ্ঞানীরা দাবি করছেন, এই আবিষ্কার জীববিজ্ঞানের ক্ষেত্রে একটি অজানা দিক খুলে দিল।

উল্লেখ্য, পৃথিবীর প্রতিটা কোণে রাজত্ব করা ডাইনোসর যে এক মহাবিলুপ্তির কবলে পড়ে একদম বিলুপ্তই হয়ে গেছে, তেমনটি কিন্তু না। ডিপ্লোডকাস, ব্রাকিওসরাসের মতো দৈত্যাকার ডাইনোসররা হারিয়ে গেছে যদিও, তবে এখনকার পাখিরাও কিন্তু ডাইনোসরের বংশধর। নন-এভিয়ান ডাইনোসররা সব এখন বিলুপ্ত হলেও এভিয়ান ডাইনোসর, অর্থাৎ এভিস শ্রেণির জীব, আধুনিক ডাইনোসররা উড়ে বেড়াচ্ছে আমাদের আশপাশেই।

ঢাকাটাইমস/০৮ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :