বিমানবন্দরে চীনা পররাষ্ট্রমন্ত্রীর যাত্রাবিরতি, মোমেনের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১১:৪০ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৩, ০৯:৩৫

আফ্রিকা সফরে যাওয়ার পথে ঢাকায় যাত্রাবিরতি করলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। বিমানবন্দরে প্রায় এক ঘণ্টা অবস্থানকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন চীনা মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

কিন গ্যাংবে বহনকারী বিমান সোমবার রাত ১টা ৫৮ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এসময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান এ কে আব্দুল মোমেন। এরপর বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে দুই মন্ত্রী বৈঠক করেন। রাত ২টা ৫০ মিনিটে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বিমান আফ্রিকার উদ্দেশ্যে উড়ে যায়।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে চীনের সঙ্গে বাংলাদেশের বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতির বিষয়ে অবহিত করা হয়েছে বলে জানান মোমেন।

এছাড়া চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার আটকে থাকার বিষয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। তিনি বলেন, ‘চীন বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের ঘোষণা দিয়েছে। কিন্তু প্রজ্ঞাপন জারি না করায় বাংলাদেশের ব্যবসায়ীরা সুবিধাটা নিতে পারছেন না।’

এ বিষয়ে চীনের পরররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে বলে সাংবাদিকদের জানান মোমেন।

বৈঠকে পদ্মা সেতুসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে চীনের সহযোগিতার বিষয়ও স্থান পায়।

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখতে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশকে চীন আগে যেভাবে সহযোগিতা করেছে এখনো সেভাবে সহযোগিতা করে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে চীন সফরের আমন্ত্রণ জানিয়েছেন কিন গ্যাং। জবাবে আব্দুল মোমেন তাকে আরও বেশি সময়ের জন্য বাংলাদেশ সফরের প্রস্তাব দেন।

উল্লেখ্য, ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন ও মিসর সফরে গেছেন কিন গ্যাং। ৯ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তিনি দেশগুলো সফর করবেন। কিন গ্যাং কিছুদিন আগে চীনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :