লোকালয়ে বাঘের পায়ের ছাপ, গ্রামবাসীকে সতর্ক করতে মাইকিং

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জানুয়ারি ২০২৩, ১৭:৪২ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৩, ১৭:০৬

সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের শরণখোলার লোকালয়ে সুন্দরবনের বাঘের পায়ের ছাপ মেলায় মানুষের মধ্যে বাঘ আতঙ্ক দেখা দিয়েছে।

বৃহস্পতিবার সকালে শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বেড়িবাঁধের পাশের সোনাতলা গ্রামে বসবাস করা গ্রামবাসী সুন্দরবনের বাঘের ছাপ দেখতে পেলে এই আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ঘটনার পর থেকে ওই গ্রামের মানুষের মধ্যে বাঘ আতঙ্ক বিরাজ করছে। পরে বনবিভাগ, ওয়াইল্ড টিম, টাইগার টিম (ভিটিআরটি), কমিউনিটি পেট্রোলিং (সিপিজি) গ্রুপের সদস্যসহ গ্রামবাসীরা অস্ত্রশস্ত্র, লাঠিসোটা নিয়ে ওই এলাকায় বাঘের সন্ধানে তল্লাশি করে। তবে তারা কোনো বাঘের সন্ধান পায়নি।

বুধবার রাতের কোন এক সময়ে শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন লাগোয়া পানি শুকিয়ে যাওয়া ভোলা নদী পার হয়ে একটি বাঘ সোনাতলা গ্রামে ঢুকে পড়েছে বলে বনবিভাগ ধারনা করছে। তবে বাঘটি লোকালয়ে আসলেও পরে আবার সুন্দরবনে ফিরে গেছে বলে অনুমান তাদের।

বৃহস্পতিবার সকাল থেকে বনবিভাগ ওই এলাকায় স্থানীয়দের সচেতন থাকতে মাইকিং করেছে। সবাইকে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়ে বনবিভাগ।

বন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি প্রেট্রোল গ্রুপের (সিপিজি) সহসভাপতি মো. শহিদুল ইসলাম সাচ্চু জানান, বুধবার দিবাগত রাতের কোনো এক সময় সুন্দরবন থেকে শুকিয়ে যাওয়া ভোলা নদী পাড় হয়ে একটি বাঘ সোনাতলা গ্রামে একটি বাঘ ঢুকে পড়ে। বাঘটি ওই গ্রামের আবু ভদ্দর, আসলাম ভদ্দর, আব্দুল মালেক ও হারুন হাওলাদারের বাড়ির পুকুর পাড়সহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে। সকালে গ্রামবাসী ওইসব স্থানে বাঘের পায়ের ছাপ দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়া হয়।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. শামসুল আরেফিন জানান, বৃহষ্পতিবার সকালে মুঠোফোনের মাধ্যমে লোকালয়ে বাঘ আসার খবর পাই। আমরা ঘটনাস্থলে যেয়ে গ্রামের বনজঙ্গল ও পরিত্যক্ত ঘরবাড়ি তল্লাশি করা হয়েছে। বেশকিছু এলাকা নিয়ে রাতে বাঘটি বিচরণ করেছে। সবখানেই বাঘের পায়ের তাজা ছাপ পাওয়া গেছে। পায়ের ছাপ দেখে ধারনা করা হচ্ছে রাতেই বাঘটি সুন্দরবনে ফিরে গেছে। তবে আবার বাঘ যাতে লোকালয়ে ফিরে কোনো মানুষের ক্ষতি না করতে পারে সেজন্য এলাকাবাসীকে সতর্ক থাকতে পরামর্শ দেয়া হয়েছে। সুন্দরবনের বগী স্টেশন, তেড়াবেকা টহল ফাঁড়ি ও শরণখোলা স্টেশনের বনরক্ষীদের নদীতে টহলে জোরদার করা হয়েছে।

শীত মৌসুম আসলে ভোলা নদী ভরাট হয়ে যাওয়ার কারনে সুন্দরবনের বণ্য প্রাণীরা সহজেই লোকালয়ে ঢুকে পড়তে পারে। সুন্দরবনের বাঘটি তাই পথ ভুলে হয়তো লোকালায়ে ঢুকে পড়েছে। বাঘটি যাতে আর লোকালয়ে না আসতে পারে অথবা বনে ফিরিয়ে নেয়া যায় সেজন্য বন বিভাগের পাশাপাশি বন সুরক্ষায় নিয়োজিত সদস্যরা ওই গ্রামে টহল দিচ্ছে বলে জানান এই বনকর্মকর্তা।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, শীত মৌসুমে সুন্দরবন সংলগ্ন শরণখোলা উপজেলার ভোলা নদীতে পানি কমে গেছে। পানি কমে যাওয়ার কারনে বনের ভেতরে বাঘ নদীর পার হয়ে লোকালয়ে চলে আসে। বনকর্মীরা খবর পেয়ে ওই এলাকায় গিয়ে বাঘের ছাপ দেখতে পেয়েছে। বাঘ বুধবার গভীর রাতের কোন এক সময়ে লোকালয়ে এসে আবার বনে ফিরে গেছে বলে ধারনা করছি। বনবিভাগের পক্ষ থেকে ওই এলাকার মসজিদ এবং হ্যান্ড মাইক দিয়ে মাইকিং করে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :