শাহরুখ খানের ‘পাঠান’ নিয়ে দিল্লি হাইকোর্টের নতুন নির্দেশনা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৩, ১২:০৯

শাহরুখ খানের ‘পাঠান’ ছবি ঘিরে গত কয়েক সপ্তাহে কম বিতর্ক হয়নি। ছবির ‘বেশরম গান। এর জেরে এই ছবির গায়ে শুরুতে ‘হিন্দু-বিরোধী’ তকমা সেঁটে দিয়েছেন কেউ কেউ। শাহরুখ-দীপিকার কুশপুতুল পোড়ানো থেকে সিনেমা হলে ঢুকে তাণ্ডব- কিছুই বাদ দেয়নি কিছু চরমপন্থী হিন্দু সংগঠন।

এরপর রোষের মুখে পড়ে ছবির বেশ কিছু দৃশ্যের উপর কাঁচি চালায় বলিউডের সেন্সর বোর্ড। তারই মাঝে ‘পাঠান’ নিয়ে নতুন নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। ছবির প্রযোজনা সংস্থা যশ রাজ ফিল্মসকে এই ছবিতে বিশেষ পরিবর্তন আনার নির্দেশ দিয়েছে আদালত।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শাহরুখের ‘পাঠান’ ছবির ওটিটি ভার্সনে ‘সাবটাইটেল’ যোগ করা এবং বড় হরফে সেই ক্যাপশন যোগ এবং হিন্দিতে অডিও বিবরণী সংযুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। এর মাধ্যমে মূক-বধির এবং দৃষ্টিহীনরা যাতে এই ছবির আনন্দ ঘরে বসে পূর্ণ মাত্রায় নিতে পারে।

এই সব পরিবর্তন আনার পর সেন্সর বোর্ডের কাছে ফের সার্টিফিকেট পাওয়ার আবেদন জানাতে হবে প্রযোজনা সংস্থাকে।

পরিচালক সিদ্ধার্থ আনন্দের ‘পাঠান-এ’ শাহরুখ-দীপিকা ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন জন আব্রাহাম। যদিও বলিউডপাড়া সূত্রে খবর, ছবির ফাইনাল কাট থেকে মোটেই খুশি নন ‘ভিলেন’জন। তাই তো ছবির প্রচার থেকে গা বাঁচিয়ে চলছেন তিনি। যদিও ইনস্টাগ্রাম স্টোরিতে লম্বা সাফাই দিয়েছেন জন।

তার কথায়, ‘আদি (আদিত্য চোপড়া) আমাকে ক্যারিয়ারের সেরা রোলটা অফার করেছে বরাবরই। আমি অধীরে অপেক্ষা করে আছি কবে তোমরা দেখবে সিদ্ধার্থ আনন্দ আমাকে নিয়ে কেমন সিনেমা বানিয়েছে। আমি ‘পাঠান’-এর ব্যাপারে অনেক কিছু বলতে চাই। তবে ২৫ জানুয়ারি অবধি অপেক্ষা করতেই হবে।’

নির্দিষ্ট দিনে হিন্দির পাশাপাশি তামিল, তেলুগুতেও মুক্তি পাবে ‘পাঠান’। দিল্লি হাইকোর্টের নির্দেশ মতো, ছবিতে যাবতীয় পরিবর্তন এনে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে সিবিএফসির কাছে জমা দিতে হবে টিম ‘পাঠান’কে। তা নিয়ে সেন্সর বোর্ড চূড়ান্ত রায় জানাবে ১০ মার্চ।

খবর বলছে, এপ্রিল মাসে ওটিটি প্ল্যাটফর্ম ‘প্রাইম ভিডিও’তে মুক্তি পাবে ‘পাঠান’। তার আগেই অতি সহজেই এই পরিবর্তন আনতে সক্ষম হবে নির্মাতারা, নিশ্চিত আদালত। ছবির থিয়েট্রিক্যাল রিলিজ নিয়ে কোনোরকম বক্তব্য পেশ করেনি কোর্ট।

এই ছবিতে গুপ্তচরের চরিত্রে রয়েছেন শাহরুখ। সন্ত্রাসবাদী জনের প্রাণঘাতী পরিকল্পনার হাত থেকে ভারতকে রক্ষা করাই ‘পাঠান’ শাহরুখের এইমাত্র মিশন। এই সফরে তার সঙ্গ দেবেন দীপিকা। বিতর্কের পাহাড় পেরিয়ে বক্স অফিসে কেমন ফল করবে এই ছবি? সেটাই বড় প্রশ্ন।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :